জিমেইল এর যে মেসেজ আপনার জন্য হয়ে উঠতে পারে হ্যাক, ভাইরাস বিস্তার সহ ভয়ানক ক্ষতির কারণ

আসসালামু আলাইকুম,

 বন্ধুরা জিমেইল দৈনিক গুরুত্ব বললে অনেক লম্বা হবে, চাকুরী  সহ বিভিন্ন কাজে এটা লাগেই।  কিন্তু এর কিছু মেসেজ আপনার জন্য হয়ে উঠতে পারে অন্য কারো দ্বারা হ্যাক করে তথ্য চুরী করা,   অথবা   পিসিতে ভাইরাস আক্রমনের কারণ । তাই সতর্ক হতে হবে। (এই টিউটোরিয়াল এজন্য এই ক্যাটাগরি তে দিলাম যে – জানলে এই ক্ষতি থেকে বাঁচা যাবে) 

কিভাবে ক্ষতি হতে পারে?

অনলাইনে আয় করেন যারা, তারা ভালো করে জানবেন, অনেক মেসেজ আসে, বেশির ভাগই স্পাম ফোল্ডারে যায়। এটা শুধু জিমেইলে না, যেকোন ইমেইল সার্ভিসে এটা হইয়ে থাকে, যেমন ইয়াহু, আউটলুক , হট্মেইল ইত্যাদি ।

কখনোও  টাকা আসার কথা বলে, কখনো বলে রিপ্লে এসেছে, কখনো বলে রিকোয়েস্ট কনার্মেশন, কখনোও বলে একাউন্ট প্রব্লেম। সবই আপনার অপরিচিত হবে।  তাতে ক্লিক + ওপেন করলেই ৯৫% যা হতে পারে তা হলো ভাইরাস ঢুকে পড়া , কারণ পপ আপ করে সফট দেয়া থাকতে পারে যা আপনার ব্রাউজার অটো ক্লিক করবে আর ভাইরাস ডাউনলোড হবে যা দেখতে পারবেননা। আবার রিপ্লাই ও দিলে হ্যাক হতে পারে। এমন ইমেইলের উদাহরণ – নিচে দেখুন কিছু ছবি  – অনেক সময় আপনার নাম ধরে লেখা থাকবে যাতে ভুলে হলেও ক্লিক করেন।

 

এসব মুলত ভুয়া ছবি, ভুয়া ইমাইল , অনেক বাঙ্গালী মনে করতে পারে – অনেকের হতে পারে ভুয়া, আমার হতে পারে ঠিক , তাতে আমি টাকা পাবো – তাহলে ভূল করবেন।

কিভাবে আসে এত ইমেইল?

অনলাইনে আয় করেন যারা, অনেক সাইটে কারণে বা অকারণে রেজিস্ট্রেশন করতে হয়, তা যেকোন সাইট, সেখান থেকে অনেক টেলিমার্কার রা ইমাইল জেনে যায়, অনেকে তা ফাস করে, আবার না বললেও অনেক হোস্ট তা দেখে নিতে পারে, এটা ছাড়া আরেক ভাবে ইমেই আসে তা হলো ইমেইল মার্কেটিং নামে একটা কাজ আছে, যার দ্বারা টাকার বিনিময়ে কোম্পানী ওয়ালা রা ইমেইল কালেকশন করে  ইমাইল পাঠায়।

কিভাবে সতর্ক হবেন?

১. এই ধরণের ইমেইল খুলবেন ই না, ভালো করে দেখুন উপর থেকেই সাব্জেক্ট, আপনার পাঠানো ইমেইল (যদি থাকে) তার কিছু পার্ট দেখতে পাবেন, পরিচিত না হইলে  ইমেইলে ক্লক করবেন না, খুলবেন না বা রিপ্লে দিবেন না।

২. ইনবক্সে এরকম ইমেইল দেখলে মার্ক এস স্পাম (mark as spam) করে দিন।

৩. আমার দেয়া ২য় ছবির মত অল সিলেক্ট করে একবারে ডিলেট করে দিন। আপনি ফিল্টার তৈরী করেও  সেই এড্রেস থেকে আসা মেইল অটো ডিলেট করতে পারেন (যা পরের কোন টিউটোরিয়ালে দেওয়া হবে ইনশাআল্লাহ)

কিছু দিন চেক না করলে কয়েক হাজার ও স্পাম এ যেতে পারে,   ফোনে সব একসাথে ডিলেট করা যায়না, এর জনয পিসি দরকার। ফোনে ওয়েব ভার্সনে ও অনেক সময় হয়না। 

মনে রাখবেনঃ

অনেক সময় বন্ধু দের মেসেজ ও স্পাম এ যেতে পারে, একত্রে সব ডিলেট এর আগে  একবার ইমেইল না খুলেই উপর থেকে চোক বুলিয়ে নিলে ভালো হয়। 


#আপনাদের জ্ঞাতার্থে জানাইঃ

 ১.  আমার চ্যানেল সাবস্ক্রাইব করে হেল্প করবেন ” ইউটিউব আয় সংক্রান্ত হেল্প পাবেন।

২. আমার ব্লগে ইমেইল সাবস্ক্রাইব করতে পারেন । হয়তো কাজে লাগবে।


 ফেসবুক এ যাওয়া হয় কম , তাই এখানে লিংক দিলাম না।

 

Share This Post

Leave a Comment