[Must see]এখন থেকে ট্রিকবিডিতে টিউন করুন সরাসরি এ্যাপ থেকে।

ট্রিকবিডিতে আমরা অনেকেই ভিবিন্ন প্রকারের টিউন লিখে থাকি। লিখার জন্য বেশিরভাগই (আমার দেখা মতে) Opera mini, UC browser, Chrome ব্যবহার করে থাকি। আবার আমারা অনেকেই PC থেকেও পুস্ট লিখি। আসলে PC থেকে পুস্ট করলে অনেক সুবিধা যেমন ভাল ইন্টারফেস পাওয়া যায়। তবে Opera, UC browser দিয়ে পুস্ট করতে হলে অনেক সময় একাধিক ঝামেলায় পরতে হয়। এখানে তা বিস্তারিত বললাম না কারন  আমরা অনেকেই তা জানি। ট্রিকবিডির official app ডাউনলোড করেও লেখার জন্য কোন সেকশন দেখলাম না। এজন্য আজ আপনাদের সামনে হাজির হয়েছি সরাসরি ট্রিকবিডিতে পুস্ট করার এ্যাপ নিয়ে।

যারা এই এ্যাপের সম্পর্কে আগে থেকেই জানতেন তারা অযথা কিছু বলে কমেন্ট করবেন না।

এ্যাপটি হল  WordPress এর অফিসিয়াল Android app. যেহেতু ট্রিকবিডি একটি WordPress ভিত্তিক সাইট তাই আমরা এই এ্যাপের সাথে TrickBD কে কানেক্ট করতে পারব।

App download link: WordPress (Play Store)

এ্যাপের ব্যবহার:
Connecting

  • প্রথমে এ্যপটি ওপেন করুন।
  • নিচ থেকে Add self hosted site এ ক্লিক করুন 
  • আপনার ট্রিকবিডির Username এবং Password লিখুন। একেবারে নিচের বক্সে লিখুন www.TrickBD.com 
  • তারপর loading হবে এবং কানেক্ট হবে।

Posting

  • পুস্ট করতে নিচের কলম চিহ্ন সম্ভলিত (Flowing Button) বাটনে ক্লিক করুন। 
  • এখান থেকে পুস্টের Title/Headline এবং Body লিখুন। 
  • পুস্টের Body বা পুস্টের বর্ণনা লিখার সময় কিবোর্ডের উপরের থেকে মেনু থেকে ইমেইজ/screenshot এড করতে পারবেন। সাথে Link, quote, list, font style ও চেঞ্জ করতে পারবেন।
  • উপরের চাকতির(Gear Icon) মত অংশে ক্লিক করে, featured image, category, tags লাগাতে পারবেন। 
  • উপরের-ডান(Top-right) অংশে Publish লিখায় ক্লিক করলেই আপনার পুস্টটি পাবলিস হবে।

Error/Troubleshoot: 

ইমেইজ আপলোড হচ্ছে না: এজন্য এ্যাপের ড্যসবোর্ড থেকে মিডিয়া অপশন ওপেন করে + চিহ্নিত অংশে ক্লিক করে ফাইল আপলোড করুন। তারপর আপনার লেখায় গিয়ে ইমেজ এড করার সময় Select from media libraryতে ক্লিক করুন & ইমেজ মড করুন।

পুস্ট TrickBD তে দেখাচ্ছে না: এজন্য Opera বা UC দিয়ে TrickBD তে লগিন করুন এবং আপনার ড্যসবোর্ডে যান। আপনার লেখাটি দেখতে পাবেন। Edit এ ক্লিক করে আপনি ফিচারড ইমেজ টি সেট করুন এবং নতুন করে পাবলিস করুন। 

এর মাধ্যমে অফলাইনেও লিখতে পারবেন। শুধু ট্রিকবিডিই নয় Techtunes সহ প্রায় সব WordPress সাইটে পুস্ট করতে পারবেন। এবং যতটুকু লিখবেন ততটুকু save থাকবে। তাই যেকোন সময় লেখা edit করতে পারবেন।

কোন সমস্যা হলে কমেন্টে বা ফেসবুকে জানাতে পারেন।

Share This Post

Leave a Comment