চলুন সহজেই FreeNom থেকে Domain নেওয়া শিখি

আমরা সবাই ফ্রী শব্দ টাই পছন্দ করি। দিন দিন তথ্য প্রযুক্তির চোয়া বেশি বেড়েই চলেছে। আর আমরা তো বাঙালি। আমরা যা চাই তা আরও বেশি চাই। থাক অনেক কথা বলে ফেললাম।

কিভাবে FreeNom থেকে Domain Register করব?

  • *.প্রথমে এখানে যান। তারপর Find New Domain এর মধ্যে আপনার পছন্দের Domain Name দিয়ে Search দিন। কিন্তু শেষে gq,cf,ga,tk এই সব ব্যবহার করবেন না। শুধু আপনার Domain নাম টা দিবেন আর Check Availability তে ক্লিক করুন।
  • *.এবার ঐ খানে আপনাকে কিছু Domain দেখাবে যেমনঃ yourdomain.gq,ga,tk,cf etc etc. ওখানে যে টা ভাল লাগে ওটার পাশে Get it Now তে ক্লিক করুন। এবার উপরে দেখবেন Selected হয়ে! 1 domain in cart দেখাবে পাশে Checkout তে ক্লিক করুন।
  • *.এবার Period এ 12 month দিন এবং Continue তে ক্লিক করুন।
  • *.এবার আপনি যে Email টা দিয়ে Register করবেন ঐ Email টা লিখে এ ক্লিক করুন। এবার ওরা আপনাকে একটা Confirmation link পাটিয়েছে। আপনার Email এ গিয়ে link টা তে ক্লিক করুন।
  • *.এবার Your details নাম একটি Form দিবে আপনাকে ঐ Form টি সুন্দর ভাবে পূরণ করুন। I have read and agree to the
    Terms & Conditions
    তে টিক চিহ্ন দিয়ে Complete Order এ ক্লিক করুন। এবার Click Here to go to client area তে ক্লিক করুন।

এবার DNS Set Up এর কাজ

  • *.Services থেকে My domains এ ক্লিক করুন। Manage domain এ ক্লিক করুন। তারপর Management Tools এ ক্লিক করুন। Nameservers এ ক্লিক করুন। Use custom nameservers এ টিক দিন। এবার আপনার hosting এর dns দিন। যেমনঃ আপনার hosting যদি byethost.com হয় তাহলে প্রথম ঘরে দিবেন ns1.byet.org দ্বিতীয় ঘরে ns2.byet.org তৃতীয় ঘরে ns3.byet.org চথুর্ত ঘরে ns4.byet.org.
  • *.এবার Change Names servers এ ক্লিক করুন। আপনার কাজ শেষ এবার Domain টি আপনার hosting এ Add করতে পারবেন।

Conclusion:

এত কষ্ঠ করে আপনাকে শিখালাম। যদি আপনি একটা কমেন্ট করেন তাহলে এটা আমাকে আরো অনেক কিছু শিখানোর জন্য উৎসাহিত করবে। যাই হোক ভাল থাকবেন সুস্ত থাকবেন। Trickbd এর সাথে থাকবেন। ধন্যবাদ।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment