অনলাইনে নির্ভূল ইংরেজি লিখতে ও পড়তে সাহায্য করবে যে টুল গুলো।

তাড়াতাড়ি ইমেইল লিখে সেন্ড করার পর আমরা প্রায়ই খেয়াল করি লিখার মাঝে হয়ত কোনো বানান ভূল করে ফেলছি। কিংবা গ্রামার্টিক্যাল কোনো ভূল করে ফেলেছি।

কিংবা যারা আমার মত ফ্রিল্যান্সিং করেন, ক্লায়েন্টের সাথে সব সময় ইংরেজিতে চ্যাট করতে হয়। ক্লায়েন্ট এর ইম্প্রেশন নিতে নির্ভুল ইংরেজী আবশ্যক।

এই টিউটোরিয়ালে থাকবেঃ

  • অনলাইনে ইংরেজি লেখার সময় সেটাকে কিভাবে নির্ভুল করা যায়।
  • আর্টিকেল পড়ার সময় জটিল ইংরেজি শব্দের অর্থ কিংবা/ব্যাখ্যা কিভাবে পাওয়া যায়।
  • মোবাইলে গুগল ট্রান্সলেট অ্যাপ ব্যবহার করে আর্টিকেল পড়াকে সহজ করা যায়।

Grammarly দিয়ে নির্ভুল ইংরেজি লিখাঃ

লেখার সময় আপনার লেখা চেক করার জন্য আপনার ব্রাউজারে ইনস্টল করুন Grammarly.

Chrome অথবা Firefox এর অ্যাড-অন ডাইরেক্টরি থেকেও এটি ইনস্টল করা যাবে।

ইনস্টল হয়ে গেলে লিখার সময় এটি বানান চেক করবে। গ্রামার মিস্টেক গুলোও চেক করবে। কোনো ভূল পেলে সেটির নিচে লাল আন্ডারলাইন দেখাবে। যেটিতে ক্লিক করলে ভূল সংশোধন করে দিবে।

গ্রামারলি

 

ইংরেজি আর্টিকেল পড়ার জন্য

অনলাইনে ইংরেজি আর্টকেল পড়ার সময় আমরা প্রায়ই এমন কিছু শব্দ পাই যেগুলোর অর্থ জানি না। গুগল ট্রান্সলেটর দিয়ে আমরা চাইলেই সাথে সাথেই শব্দ গুলোর বাংলা অর্থ বের করে ফেলতে পারি। এজন্য আলাদা করে গুগল ট্রান্সলেটর খোলার দরকার নেই।

প্রথমত গ্রামারলি আপনার ব্রাউজারে ইনস্টল করা থাকলে, আপনি কোনো ইংরেজি ওয়ার্ড এর পর ডাবল ক্লিক করলে গ্রামারলি থেকে আপনার জন্য হেল্প পাঠাবে।

Screenshot_100

এছাড়া ক্রোমের জন্য একটি অ্যাড-অন রয়েছে। যেটি ট্রান্সলেট করতে সাহায্য করে। এটি ইনস্টল করার পর আপনার ডিফল্ট ভাষা হিসেবে বাঙলা সেট করে দিলে যেকোন লেখা সিলেক্ট করলেই এটি একটি পপ আপ দিবে। পপ আপ এ ক্লিক করলে আপনি সেটির বাঙলা অনুবাদ দেখতে পাবেন। Google Translate for Chrome

মোবাইলে ইংরেজি আর্টিকেল পড়ার জন্য

মোবাইলে আর্টিকেল পড়তে চাইলে, গুগল ট্রান্সলেটরের অ্যান্ড্রয়েড অ্যাপটি ইনস্টল করে রাখুন। সেটিং থেকে Tap to translate অপশন টি চালু করে রাখুন। এখন যেকোন অ্যাপ থেকে আর্টিকেল পড়ার সময় যে ওয়ার্ড এর অর্থ জানার দরকার হবে, সেটি সিলেক্ট করে কপি করলেই ট্রান্সলেট এর পপ-আপ আসবে। সেটিতে ক্লিক করলেই আপনি বাংলা অর্থ দেখতে পাবেন।

 

Unnamed

Unnamed

 

 

ধন্যবাদ।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment