WordPress Website এর জন্য URL ভিত্তিক Bread Crumb বুঝে নিন।

Hello আমি ISR. Trickbd এর পক্ষ থেকে আপনাদের সবাইকে আমার সালাম রইল। আজ আমি আপনাদের দেখাব কিভাবে WordPress ওয়েবসাইটের জন্য URL ভিত্তিক Bread Crumb করতে হয়। যার ওয়েবসাইটে Bread Crumb নাই, তাদের জন্যই এই লেখা।  Bread Crumb হল আপনি ওয়েবসাইটের অভ্যন্তরে যেই পৃষ্ঠাতেই থাকুন, তার ঠিকানা ওয়েবপেজের ভিতরে প্রতিটি সাবপেজ, পেজ, হোমপেজ সব কিছু লিঙ্ক সহ দেখাবে যাতে আপনি এক ক্লিকে সেখানে যেতে পারেন। যারা জানেন না, তাদের জন্য জাতিসংঘের ওয়েসাইটের একটি স্যাম্পল দিলাম, ছবি দেখুন (স্ক্রিনশটের লাল দাগের অংশ):

Bread-Crumb-WordPress-PlugIn1

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের সব থিমে Bread Crumb নাও থাকতে পারে তাহলে সমাধান?  “Bread Crumb” নামের এই WordPress PlugIn টি ডাউনলোড করে ইন্সটল করুন। পেজের ভিতর, সাইডবার বা ফুটারে যে কোন জায়গায় বসাতে পারবেন।

 

প্লাগিনের বিশেষত্ব

  • উপরের ছবির মত টেক্সটভিত্তিক নয়, যদি পেজের টাইটেল অনেক বড় হয়? এজন্যই এটা URL ভিত্তিক – যাতে খুব বেশি জায়গা প্রস্থে দখল না করে।
  • মোবাইল রিস্পন্সিভ
  • আপনার ওয়ার্ডপ্রেস থিম যেরকম-ই হোক তাতে সমস্যা নেই। Bread Crumb স্বয়ংক্রিয়ভাবে থিমের ডিজাইন, রঙ, পারিপার্শ্বিকতার সাথে ম্যাচ করে নিবে। সবাই ভাববে এটা থিমের অংশ। এটা যে আলাদা কোন প্লাগিন দিয়ে করা হয়েছে তা কেউ বুঝতে পারবে না।
  • এটা মাত্র কয়েক কিলোবাইটের হাল্কা প্লাগিন – কোন বাড়তি হোস্টিং স্পেস যে খরচ হয়েছে, আপনি তা টের-ই পাবেন না।

ইন্সটলেশন প্রক্রিয়ার বিস্তারিত

আপনাকে এক্টিভেশনের পর কোন শর্টকোড ব্যবহার বা সেটিংস ঠিক করতে হবে না। শুধুমাত্র Widget সেকশনে যান, ও Bread Crumb প্লাগিন মাউস দিয়ে ড্রাগ করে সাইডবার, বা ফুটারে বসিয়ে দিন। অথবা এমন যেকোনো জায়গায়, যেখানে Widget ব্যবহার সম্ভব। তাহলেই তা ফ্রন্টএন্ডে দৃশ্যমান হবে। যদি আপনি সাইট-অরিজিন বা অন্য কোন পেজ বিল্ডার ব্যবহার করেন তবে তা আপনি পেজের বা টিউনের ভিতরেও বসাতে পারবেন।

 

আর যেকোনো প্রয়জনে আমি ফেসবুকে।

আর সময় পেলে আমার সাইট থেকে ঘুরে আসবেন।
Selfebuzz.com | World’s First, The Largest and Most Popular
blog
আর সবসময় ট্রিকবিডির সাথেই থাকুন।

সবাইকে ধন্যবাদ।

Shishir_isr By selfebuzz.com
Share This Post

Leave a Comment