আপনার এলাকায় ১মাস বিদ্যুত না থাকলেও আপনার ফোন কখনোও বন্ধ হবে না। সবসময় ফোনে চার্জ থাকবেই। কি মজার ব্যাপার তাই না। দেখুন কি করে এটা করবেন

আসসালামুয়ালাইকুম

আজ দেখাই কিভাবে বিদ্যুৎ চাড়া মোবাইলে চার্জ দিবেন। তাইলে এখন শুরু করি।

যা যা লাগবে

১। বাই সাইকেল

২। সাইকেল ডাইনোমা

৩। Bridge Rectifier এটার আরেক নাম Diode bridge Rectifier ১০০v

৪।Capacitor 1000UF

৫। Voltage Regulator 0.5 v 1A

(R for rectifier——C for Capacitor—–V for volt Regulator) হোম ! এবার কাজে আসেন। সাইকেল ডাইনমা আপনারা অনেকেই দেখেছেন। এটা সাইকেলের পিছনের চাকায় লাগানো থাকে আর সামনে একটা বাতি থাকে।

সাইকেল চালালে লাইটটা জ্বলে। দেখেন নয়াই? হা অনেকেই দেখেছেন। এই ডায়নমাটা ১২v এর মতো বিদ্যুৎ প্রদান করে, কিন্তু আমাদের মোবাইলে চার্জ দেয়ার জন্য মাত্র 4 দশমিক something ভোল্টই যথেষ্ট। এর জন্য আমরা অই অতিরিক্ত ভোল্টটা কমিয়ে ফেলবো।

এখন কমাবো কিভাবে? হা কমানর জন্য আমরা অই তিনটা deviceএর কম্বিনেসন করবো। ডায়াগ্রামটা দেখাই, এই ভাবে তিনটারে তাতাল দিয়ে যোগ করবেন।(তিনটা ডিভাইস কিভাবে যোগ করবেন এটা দেখানো হোল এই ডায়াগ্রাম দিয়ে)

যেখানে To generator/ডায়নমা লেখা অই অংশ হোল জেনারেটর এর দুই লাইনে লাগবে। আর যেখানে লিখা To cellphone অই দুইলাইনে যুক্ত করতে হবে অই লাইন যেটা আপনি মোবাইলের চার্জের কোটে লাগাবেন। সাইকেলে ডায়নমাটা এভাবে লাগানো থাকে।

এখানে চাকা চললে লাইট জ্বলে।

অই ৩ টা ডিভাইস যোগ করার পর। ডায়নমার/জেনেরেটর দিকের লাইনটা ডায়নমার/জেনেরেটরের দিকে আর আপনার পুরান চার্জার থেকে ছিড়ে অইটার লাইন দুইটা নিয়ে (যে দিকে মোবাইলে ঢুকাবেন অই অংশ ঠিক রেখে, মানে চার্জিং কোটটা ঠিক রাখবেন।) অই To cellphone অংসে যোগ করেন। এই তিনটা ডিভাইস আপনি কনো কাঠের টুকরায় অথবা প্লাস্টিকের টুকরায় ফিট করে তাতাল দিয়ে যোগ করবেন।

সব ঠিক ঠাক থাকলে আপনি এখন voltmeter দিয়ে দেখেন আপনার ভোল্ট মুটামটি ৪.2 বা কমবেশ কিছু আসবে। এখন আপনি বেরিয়ে যান সাইকেল নিয়ে । একটা রাইড দিয়ে আসেন। কিছুক্ষন পরে দেখবেন মোবাইল চার্জ হচ্ছে।

[মোবাইলে চার্জে ঢুকানোর আগে টেস্ট করবেন]

ঘরে বসেই অনলাইনে ইনকাম করুন দৈনিক ৩০০-৩৫০ টাকা পর্যন্ত। মাত্র ১-১:৩০ ঘন্টা কাজ করুন আর পেমেন্ট নিন। সবাই পারবেন ও সব ধরনের ফোন দ্বারাই হবে। দেরি না করে এখানে আসুন

Share This Post

Leave a Comment