আমার যত মজার ইলেকট্রনিক্সের সার্কিট! [পর্ব-৩] :: আপনার দোকান বা বাড়ির বাহিরের বাল্বকে অটো সিস্টেমে on/off করুন!

সবাই কেমন আছেন? অনেক দিন পর আজকে টিউন লেখতে বসলাম। কাজের চাপে আগের মত আর সময় পাই না। ইলেকট্রোনিক্স বিভাগে দেখলাম, অনেকেই অনেক অনেক টিউন করেছেন। তাদের এই টিউন করা দেখে আমার মনে একটু সখ জাগলো। তাই লিখতে বসলাম। আজকে আমি যেই টিউন করবো, এটা নিয়ে টিটিতে বেশ কিছু টিউন আছে। আজ আমি LDR এর ছোট একটা প্রজেক্ট উপহার দিবো। সার্কিট দেখার পর অনেকই বলতে পারেন, “এটা আমি অনেক আগে থেকেই জানি” বা ” এটা বাচ্চাদের প্রজেক্ট” ইত্যাদি। তবুও টিউন করলাম। যারা শিখতে চায়, তাদের জন্য এই টিউন। কিন্তু দুঃখের বিষয় হল, টিউনে শুধু লেখাই ছিল, সার্কিট ডায়াগ্রাম ছিল না।

আজ আমি অটো স্ট্রিট লাইট এর সার্কিট উপহার দিবো। সার্কিটটির কাজ হলো, সন্ধ্যা হওয়ার সাথে সাথে ২২০ ভোল্টের বাল্ব জ্বলে উঠবে আর সকাল হওয়ার সাথে সাথে বাল্ব বন্ধ হয়ে যাবে। ইন্টারনেটে খুজলে এই রকমের অনেক সার্কিট পাবেন। তবে মনে কিছু প্রশ্ন থেকেই যায়। যেমন, কাজ করবে তো? সব কম্পোনেন্ট পাওয়া যাবে তো? ইত্যাদি। মজার বিষয় হলো, সার্কিটটি আমার ডিজাইন করা। সার্কিটটি কাজ করবে এবং সব কম্পোনেন্ট পাওয়া যাবে।

এই সার্কিটটি তাদেরই সবচেয়ে বেশি কাজে লাগবে, যারা বাড়ির বা দোকানের বাহিরের আলো রাতে জ্বলে রাখেন। আপনারা যদি এই সার্কিট কোন বক্সে সেট করে, সার্কিট থেকে বেড় হওয়া দুই তার বাহিরের আলোর সুইচের সাথে লাগান তাহলে ঐ আলো অটো কাজ করবে। যাইহোক, যদি কেউ এই সার্কিটটি তৈরি করতে চান, তাহলে নিচের কম্পোনেন্টগুলো সংগ্রহ করুন:

→ যেকোন সাইজের LDR একটি।
→ এক কিলোওহমের রেজিস্ট্যান্স দুইটি।
→ দশ কিলোওহমের রেজিস্ট্যান্স একটি।
→ Q1=Q2= যেকোন মানের NPN ট্রানজিস্টর দুইটি।
→ আমি এখানে BC547 ব্যবহার করেছি।
→ ৫ভোল্ট বা ৬ ভোল্টের রিলে একটি।

সার্কিটটির পাওয়ার সাপ্লাই হিসেবে ভাল মানের মোবাইল চার্জার অথবা ৬ ভোল্টের ট্রান্সফরমার দিয়ে অ্যাডাপটার বানিয় ব্যবহার করতে পারবেন।

এবার নিচের ডায়াগ্রাম অনুযায়ী সংযোগ দিন।

ভেরোবোডে আমার সংযোগ করা সার্কিটটি দেখুন:

একটু লক্ষ্য করুন:

যদি ৫ ভোল্টের রিলে ব্যবহার করেন, তাহলে পাওয়ার হিসেবে মোবাইলের চার্জার দিয়েই ভাল কাজ করবে। কিন্তু যদি ৬ ভোল্টের রিলে ব্যবহার করেন, তাহলে মোবাইলের চার্জার দিয়ে কাজ নাও করতে পারে। এটি নির্ভর করবে মোবাইলের চার্জারেরকোয়ালিটির উপর। তবে এক্ষেত্রে ৬ ভোল্টের অ্যাডাপটার ব্যবহার করতে হবে।

রিলে থেকে বেড় হওয়া দুই তার, যেই আলো অটো করবেন সেটার সুইচে সংযোগ দিবেন (যদি আগে থেকে ওয়্যারিং করা থাকে)

LDR টি অবশ্যই এমন জায়গায় সেট করতে হবে যেন রাতের বেলায় বাল্বের আলো এর ওপর না পরে। দরকার হলে দেওয়াল ছিদ্র করে বাহিরে LDR টি সেট করবেন।
যদি কেউ এটা তৈরি করতে না পারেন, তাহলে আমার কাছ থেকে কিনতে পারবেন।

বিঃদ্রঃ আমার এই তথ্যগুলো ভুল ধরার আগে, এই তথ্য অনুযায়ী কাজ করে দেখুন সফলতা পাবেন !

অনলাইনে ইনকাম করতে চান তাহলে দ্রুত এখানে আসুন, আপনিও পারবেন দৈনিক ৩০০-৩৫০ টাকা ইনকাম করতে। সকল ধরনের ফোন দ্বারাই পারবেন ও সবার দ্বারাই সম্বভ। ১০০% ওয়ারকিং


সৌজন্য: BDTrick99.ga

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment