সার্ক স্যাটেলাইট নিয়ে ভারত-বাংলাদেশ চুক্তি বৃহস্পতিবার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের প্রস্তাবিত সার্ক স্যাটেলাইট নিয়ে বাংলাদেশের মধ্যে একটি সমঝোতা চুক্তি হতে যাচ্ছে। বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সভাকক্ষে দু’দেশের মধ্যে চুক্তিটি স্বাক্ষর হবে।

মোদি প্রস্তাবিত সার্ক স্যাটেলাইট উড়বে ৪৮ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় এবং বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উড়বে মহাকাশের ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায়। কিন্তু দুটি স্যাটেলাইটর ফ্রিকোয়েন্সি রেঞ্জ ১২ দশমিক ৭৫ থেকে ১৩ দশমিক ২৫ গিগাহার্ডজ হওয়ায় দেখা দিয়েছে কিছু সমস্যা।

দুটি স্যাটেলাইট এই অবস্থায় উৎক্ষেপণ করা হলে কারিগরি সমস্যা দেখা দিতে পারে বলে বিশেষজ্ঞরা মতামত দেন। আর এসব সমস্যা সমাধানে দুদেশ এবার ‘কনসার্নিং টু অরবিট ফ্রিকোয়েন্সি কোঅর্ডিনেশন অব সাউথ এশিয়া  স্যাটেলাইট প্রোপোজড অ্যাট ৪৮ ডিগ্রি ইস্ট’ চুক্তি স্বাক্ষর করছে।

SAARC satellite-techshohor

বাংলাদেশের পক্ষে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং ভারতের পক্ষে সেদেশের হাইকমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা চুক্তিতে সই করবেন।

বৃহস্পতিবার বিকেল তিনটায় অনুষ্ঠিতব্য ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারসহ দুদেশের উর্ধ্বতন কর্মকর্তারা।

এর আগে ভারতের সার্ক স্যাটেলাইট নিয়ে পাকিস্তান তাদের অবস্থান জানিয়েছিল। তবে বাংলাদেশ যেহেতু বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করবে সেহেতু কারিগরি বিষয়গুলো না জানা অবদি কোনো মন্তব্য করেনি।

পরে বিশেষজ্ঞরা বিষয়টি নিয়ে বোঝাপড়ার পর অবশেষে এই চুক্তি হতে যাচ্ছে।

উল্লেখ্য বাংলাদেশ চলতি বছরেই বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে। ইতোমধ্যে স্যাটেলাইটটির ৭০ শতাংশ কাজ শেষ করেছে বাংলাদেশ।

ইমরান হোসেন মিলন

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment