Android ফোনে Android অ্যাপ বানান কোন Coding ছাড়া (পর্ব ১)

বর্তমানে Android ব্যবহারকারীর সংখা অগনিত এর ফলে Android অ্যাপ এর বাবহার অনেক। আমাদের মদ্ধে অনেকে চায় Android অ্যাপ বানাতে কিন্তু প্রোগ্রামিং জাভা এক্সএমএল ইত্তাদি ঝামেলার ফলে অনেকেই এগুল ঝামেলা বলে আর শেখেনা বা বানায়না। আজ আমি আপনাদের দেখাব কিভাবে আপ্নারা কোন প্রকার Coding ছাড়া আপ্নারা কিভাবে অ্যাপ বানাবেন।

যা যা লাগবে:

প্রথমে Play Store  থেকে এই অ্যাপ টা ডাউনলোড করে নিন। কিছু দিন আগে ট্রিক বিডি তে এই অ্যাপ এর রিভিউ হয়েছে অ্যাপ এর নাম :Sketch Ware Create Your Own Apps Download

এই অ্যাপ এ আমরা Block এর এ সাহাযে্ অ্যাপ তৈরি করবো।

শুরু করা যাক:

  • অ্যাপ টি ডাউনলোড করার পরে ওপেন করেন। এবং নিচের Screen Shot অনুসরণ করেন।

এই পেযে আপনারা অ্যাপ এর নাম Package Name. ও আপনার অ্যাপ এর ভার্সন সিলেক্ট করেন এবং Save ক্লিক করুন।

এইজাগা আপনারা আপনার অ্যাপ এর লুক এডিট করতে পারবেন।

এইটা হল লজিক ট্যাব এইজাগা আমাদের অ্যাপ এর বাটন প্রেস করলে বা অ্যাপ কিভাবে কাজ করবে তা ঠিক করতে হবে। এবং নিচের Run বাটন এ ক্লিক করলে অ্যাপ টি ইন্সটল হবে। অনেক পরিচয় হয়েছে এখন অ্যাপ বানাই।

প্রথমে এই Layout এর বামে যে Text View লেখা আছে তা তে ক্লিক করে হল্ড করেন। হাল্কা Vibration করলে Text View আঙুল দিয়ে Drag করে মোবাইল এর মত দেখতে যে Layout ওই জাগা ছেরে দেন। এবং নিচের Properties এ ক্লিক করুন।

সবগুলো Widget এর Properties আছে Properties এর মাধ্যমে Widget কথাই বসবে কি কালার হবে এর Padding Margin এডিট করতে পারবেন। Widget এর ব্যবহার সিখতে আপনাদের এই অ্যাপ এর সাথে অনেক সময় দিতে হবে। এই জাগা আমরা টেক্সট কে এডিট করে লিখবো TrickBD।এবার আপ্নারা কালার এডিট করে বা সাইজ চেঞ্জ করে ব্যাক এ গিয়এ Logic ট্যাব এ জান।

এইযাগা  onCreate মানে হছে অ্যাপ যখন চালু হবে বা স্টার্ট হবে তখন অ্যাপ এ কি হবে। onCreate এ ক্লিক করুন।

onCreate ক্লিক করার পর আপনারা এই রকম Interface দেখতে পাবেন। এখন Component ক্লিক করুন।

Component এ ক্লিক করার পর এইরকম কিছু Block দেখা যাবে। ওই যাগা থেকে Toast লেখা ব্লকটী উপরের onCreate  block এর সাথে যুক্ত করে দিন। আর ফাকা যায়গায় যে কোন মেসেজ সেট করে দিন এবং ব্যাক এ চলে আসুন।

এইবার Run বাটন এ ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন। এবং অ্যাপ টি ইন্সটল করে নিন।.

দেখুন এইটাই আমাদের অ্যাপ। আজ এইখানেই শেষ এর পরের পর্ব গুলীতে আমরা আরু Advanced অ্যাপ বানান শিখব। বুঝতে কোন অসুবিধা হলে কমেন্ট এ যানান।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment