এবার দেখে নিন ২০১৭ সালের সেরা কয়েকটি স্মার্টফোন।

এখন অনেক সংস্থার স্মার্টফোনই বাজারে এসেছে। কিন্তু কোন ফোনগুলি সব থেকে বেশী বাজারে চলছে তা জিজ্ঞেস করা হলে একটু বেগ পেতে হয় আপনাদের। আইএইচএস নামের একটি গবেষণা প্রতিষ্ঠান সম্প্রতি থেকে এই বছরের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোনগুলোর একটি তালিকা প্রকাশ করেছে। তাদের গবেষণা অনুযায়ী ৬টি স্মার্টফোন এ বছরের প্রথম ছ’মাসে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। বিস্ময়ের বিষয় হলো এই ৬টি স্মার্টফোনের চারটিই গত বছর বাজারে এসেছে। আসুন জেনে নেওয়া যাক কোন ফোনগুলো এই বছরের প্রধমার্ধে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে।

১. অ্যাপল আইফোন 7

গত বছরের সেপ্টেম্বরে বিশ্ব বাজারে আসা এই ফোনটি এ বছরের প্রথম ছ’মাসে বিক্রির দিক থেকে সবাইকে ছাড়িয়ে গেছে। ৫৫ হাজার টাকা দামের ৪.৭ ইঞ্চি রেটিনা এইচডি ডিসপ্লে-র এই ফোনটি কোয়াড-কোর অ্যাপল এ১০ ফিউশন প্রসেসরে চালিত, সংস্থার দাবি এর প্রসেসর অ্যাপল৯ থেকে ৪০% বেশি দ্রুতগতির।

২. অ্যাপল আইফোন 7 প্লাস

এই ফোনটিও বাজারে এসেছিল গত বছরের সেপ্টেম্বরে। এই ফোনটিতে আছে ৫.৫ ইঞ্চির থ্রিডি টাচ রেটিনা এইচডি ডিসপ্লে। এটি কোয়াড-কোর অ্যাপল এ১০ ফিউশন প্রসেসর চালিত। আইফোন 7 এর সাথে এর মূল পার্থক্য হলো ক্যামেরায়। এর রিয়ার ক্যামেরাটি ডুয়াল ১২এমপি সেটআপের সাথে আছে ৫৬এমএম পর্যন্ত ২x অপটিক্যাল জুমিং সক্ষমতা।

৩. স্যামসাং গ্যালাক্সি গ্রান্ড প্রাইম প্লাস

এটিই একমাত্র কম দামের ফোন যা এই বছরের প্রথম ছ’মাসে সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনগুলির তালিকায় স্থান করে নিয়েছে। এর দাম মাত্র ১২ হাজার টাকা। গত বছরের নভেম্বরে বাজারে এসেছে ফোনটিতে আছে ৫ ইঞ্চির আইপিএস ডিসপ্লে, মিডিয়াটেক এমটি৬৭৩৭টি কোয়াড-কোর প্রসেসর। সাথে ১.৫/২জিবি র্যাম। ব্যাটারিটি ২৬০০ এমএএইচ। রিয়ার ক্যামেরা ৮এমপি আর ফ্রন্ট ক্যামেরা ৫এমপি।

৪. অ্যাপল আইফোন 6এস প্লাস

২০১৫ সালের অক্টোবরে বাজারে আসা ফোনটি ২০১৬ সালেও সবচেয়ে বেশি বিক্রিত স্মার্টফোনের তালিকায় শীর্ষে ছিল। ফোনটি অ্যাপলের এ৯ প্রসেসরে চালিত যা আগের এ৮ প্রসেসর থেকে ৭০% দ্রুতগতির। এতে আরও আছে ৫.৫ ইঞ্চির থ্রিডি টাচ ডিসপ্লে, ২জিবি র্যাম এবং ১২এমপি আইসাইট রিয়ার ক্যামেরা, যা ৪কে ভিডিও শুটিং করতে সক্ষম। এর ফ্রন্ট ফেসটাইম ক্যামেরাটি ৫ মেগাপিক্সেলের।

৫. স্যামসাং গ্যালাক্সি এস8

এই বছরের এপ্রিলে বাজারে আসায় ফোনটি তালিকার নিচের দিকে আছে। গত বছরের এস 7 সিরিজের তুলনায় এবছর অনেক দেরিতে এস 8 ও এস 8 প্লাস বাজারে ছেড়েছে স্যামসাং। এতে আছে ৫.৮ ইঞ্চির ডাস্টপ্রুফ ও ওয়াটার রেজিসটেন্স সুপার অ্যামোলেড ডিসপ্লে। ৪জিবি র্যাম। ৬৪জিবি স্টোরেজ যা ২৫৬জিবি পর্যন্ত বাড়ানো যাবে। কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ , ২.৪৫ গিগাহার্টজ প্রসেসর। ডুয়াল ১২এমপি এএফ, এফ/১.৭ অ্যাপারচার ক্যামেরা। ব্যাটারি ৩০০০ এমএএইচ।

৬. গ্যালাক্সি এস 8 প্লাস

স্যামসাং গ্যালাক্সি এস 8 এর সঙ্গে এই ফোনটির পার্থক্য হলো স্ক্রিনের আকারে। এর স্ক্রিনটি আরো বড়- ৬.২ ইঞ্চি।
সৌজন্যঃ- NewTips25.Com

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment