আপনার কম্পিউটার কোন জেনারেশনের? দেখুন কিভাবে দেখতে হয়। 1st,2nd,3rd,4th,6th,7th genation কোনতা আপনার?

বন্ধুরা আমি কামরুজ্জামান সোহাগ আপনাদের সাথে আছি কম্পিউটারের একটা হিসাব নিকাশ নিয়ে। আমরা যারা নতুন প্রজন্ম কম্পিউটার ব্যাবহার করছি তাদের প্রায় ৮৫% ই কম্পিউটার সম্পর্কে অনভিজ্ঞ। মানে বেসিক ছাড়া কিছুই জানি না। উল্লেখ্য যে কম্পিউটারের কনফিগারেশনটাও আমরা জানিনা। তাই আজকে আমি আপনাদেরকে কম্পিউটারের ছোট্ট একটা জিনিস দেখাবো ্সেটা হলো

আপনার কম্পিউটারটা কোন জেনারেশনের সেটা কিভাবে দেখবেন।।

 

আমরা জানি যে এখন পরযন্ত কম্পিউটারের ৭ টা জেনারেশন আছে। তার মধ্যে আপনারটা কোন জেনারেশনের আইটেম? অনেকের মনেই এরকম প্রশ্ন আসে কিন্তু  আমাদের মনের প্রশ্নটা মনেই থেকে যায়।

 

আমি একে একে আপনার অজ্ঞতা দুর করে একটু অভিজ্ঞ করার চেষ্টা করবো যেন নিজেরটা নিজে করতে পারেন।

 

যাই হোক কাজ আসি।

প্রশ্নঃ- আমার কম্পিউটার কোন জেনারেশনের তৈরী

উত্তরঃ- বলা যাবে না। স্ক্রিনশট সহ দেখাচ্ছি

 

১/ আপনি আপনার কম্পিউটারের হোম স্ক্রিন এ চলে আসুন। তারপর নিচের স্ক্রিনশটের মত দেখুন My pc/ This pc/ My computer ইত্যাদি ইত্যাদি লেখা একটা ডিফল্ট এপ্স রয়েছে যেটার সাহায্যে আপনি আপনার ড্রাইবে ডুকেন। মানে গান টান বাজানোর জন্য যেটাতে যান আরকি।

 

 

২/ This pc তে মাউস টা নিয়ে মাউসের লেফট (বাম পাসের) বাটোনে একটা ক্লিক করেন তারপর মাউসের রাইট (ডান পাসের বাটোনে একটা ক্লিক করেন। নিচের মত একটা মেনুবার ওপেন হবে।

 

 

৩/ এখান থেকে সবার নিচে Properties এ একটা ক্লিক করুন। তাহলে নিচের মত একটা পেইজে আপনার কম্পিউটারের ফোল কনফিগারেশন বের হয়ে আসবে।

 

৪/ এখানে দেখুন কয়েকটা সেকশন রয়েছে সেগুলো থেকে System এর আন্ডারে থাকা লেখাগুলোর মাঝে processor এ থাকা লেখাগুলো দেখেন (উদাহরন হিসাবে আমারটা Intel(R) core(TM) i5-2450M CPU@2.50Hz এইরকম দেখাচ্ছে)

আপনি দেখুন। উপরের স্ক্রিনশটে মারক করা রয়েছে।

 

৫ /ভালোভাবে খেয়াল করুন i5 এর পাসে 2450m লেখা রয়েছে এর মানে হচ্ছে আমার এই কম্পিউটার টা সেকেন্ড জেনারেশনের কারন 2450m এই কোড নাম্বারটা শুরু হয়েছে 2 দিয়ে। যদি আমার এই কোডটা 4550m হতো তাহলে আমি বুজতাম আমার কম্পিউটার 4th জেনারেশনের ‘ যদি 7550m হতো তাহলে বুজিতাম 7th জেনারেশনের।

 

 

বুজেন নাই ভাই? আমি আপনাকে এটাই বলতে চাচ্ছি যে আপনার কম্পিউটারে এখানে উল্লেখিত কোড নাম্বারটার প্রথম সংখ্যা টা যত দিয়ে শুরু হবে আপনার কম্পিউটার টা সেই জেনারেশনেরি। যেমন আমারটা 2nd জেনারেশন।

 

বুজার জন্য ধন্যবাদ। না বুজলে কমেন্টে গালি দেন। আর বুজলে thanks দেন। আর বেশী বুজলে শেয়ার মারেন। ফেসবুকে আমাকে পাইতে পারেন এখানে ক্লিক করে

এই পোষ্ট থেকে টা টা

 

Share This Post

Leave a Comment