Android এ শুরু করবেন যেভাবে

[start]
Android প্ল্যাটফর্ম এ Developing শুরু করতে অনেকেই আমরা দ্বিধায় পড়ি। কিভাবে কোথায় শুরু করব। অবশ্য এখন সবাই নিজেদের মত করে সাজেশান দেয়, Youtube এ ভিডিও দেয় বা ব্লগে লেখে। ওলট পালোট। ইন্টারনেট দুনিয়ায় সবাই নিজেকে সবজান্তা মনে করে। তাই সহজেই বিভ্রান্ত হই। ভালো খারাপ, সহজ কঠিন, বেশি সময়, কম সময় ইত্যাদি। নিজের অভিজ্ঞতা বা জানাটা শেয়ার করলেই কিন্ত আপনারা লাভবান হবেন। সেটাই বলছি আজকে।

প্রথমত এখন অনেক বেসরকারী কোচিং সেন্টার আছে অলি গলিতে। সেখান থেকেও শুরু করতে পারেন। তবে আমার নিজের পছন্দের হলো অনলাইন থেকে শেখা। অনেকেরই বাজে ভাবনা আছে অনলাইন থেকে শেখা নিয়ে। কিন্ত সত্যিটা হলো খুবই ভিন্ন। সঠিক জায়গা থেকে শিখলে অনেক লাভবান হবেন।

এমন একটা জায়গা হলো Udacity ওয়েবসাইট। নীলচে মত U এর লোগোটাও সুন্দর দেখতে। অসাধারণ একটা জায়গা। Technology দুনিয়ায় আপনার পছন্দের যেকোন Sector পাবেন বলে আমার বিশ্বাস। আর যারা শেখায় তারাও অনেক দক্ষ। তো এমনই কিছু কোর্স আছে Android প্ল্যাটফর্ম নিয়ে। আপনি আপনার যোগ্যতা বা ক্ষমতা অনুযায়ী কোর্স পছন্দ করে শুরু করতে পারবেন। হ্যা, সম্পূর্ণ বিনা খরচে। তবে খরচ করলে আবার সার্টিফিকেট ও পাওয়া যায়। সব কিছুই নিজের ইচ্ছা মত শেখা যাবে। আর এসব কোর্স গুলো খোদ Google এর Legend প্রোগ্রামার দের থেকে বানানো।

Udacity তে Nanodegree Program গুলোতে পেয়ে যাবেন Android এর কোর্স গুলো। Beginner দের জন্য Android Basic শুরু করতে হবে। সেখানে Topic গুলো হলো

– User Interface
– User Input
– Multiscreen App
– Networking
– Data Storage

প্রথম থেকে ধাপে ধাপে শিখতে হবে। প্রতি কোর্স এ খুব সুন্দর আর খুব সহজ ভাবে বোঝায় Instructior রা। শুরু থেকেই দুজন থাকবেন। হাতে কলমে বোঝায়। সাথে Subtitle ও আছে। আবার কোর্স এর জন্য দরকারী অন্য যেকোন Resource ও দরকারী কিছু Website এর ঠিকানাও বলে দেয়। খুবই কার্যকর। আবার কোর্সের Lesson শেষে Practise ও করানো হয়। আর সাথে সাথেই রেজাল্ট। আমিও এখান থেকেই শিখেছি। ওহ আরেকটা কথা বলি। এমনি পরেও লাগবে Android Develop এ। সেটা হলো Android Studio সফটওয়্যারটি। সাইজে বড়। কিন্ত এটাই সবচেয়ে ভালো। এখানে একটা App বানানোর সকল কিছু পেয়ে যাবেন। অন্য সফটওয়্যার এর তুলনায় অনেক সহজ ও বলা যায়।
[end]

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment