হ্যাকারদের থেকে মোবাইলকে সুরক্ষিত রাখবেন যেভাবে জেনে নিন

এখন স্মার্টফোনের যুগ। তার মধ্যে ইন্টারনেট হয়ে গেছে সহজ লভ্য। তাই অনেকের মোবাইলে নেট কানেকশন সব সময় ওপেন থাকে। এছাড়া অনেকে নানা রকম অ্যাপস ব্যবহার করেন। সেটা যেভাবেই হোক না কেন হ্যাকাররা কোনো না কোনো মাধ্যমে আপনার মোবাইলটি হ্যাক করে নিতে পারে।
এ ক্ষেত্রে নিরাপত্তার জন্য প্যাটার্ন লক, পাসওয়ার্ড বা বায়োমেট্রিক যেভাবেই চেষ্টা করুন না কেন কিছুটা ফাঁক তো থেকেই যায়। কারণ পাসওয়ার্ড হোক বা প্যাটার্ন লক, হ্যাকারদের কাছে কোনও লকই ভেঙে ফেলা একেবারে অসম্ভব নয়। তবে সেটা কত তাড়াতাড়ি তারা করতে সম্ভব হবে, তা পুরোপুরি নির্ভর করছে আপনার পাসওয়ার্ডের শক্তির উপর। চলুন জেনে নেই মোবাইল সুরক্ষিত রাখার কিছু উপায়।
মোবাইলকে সুরক্ষিত করার জন্য পাসওয়ার্ড দেয়ার আগে অবশ্যই মাথায় রাখতে হবে পাসওয়ার্ডের শক্তির ব্যাপারে। তবে মনে রাখবেন তা যেন কখনও অভিধানের শব্দ না হয়। অর্থযুক্ত শব্দ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করলে তা হ্যাক করা অনেক সহজ হয়ে যায়। চেষ্টা করতে হবে অর্থহীন এবং জটিল শব্দ পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার।
প্যাটার্নের ক্ষেত্রেও উচিত যতটা সম্ভব কঠিন প্যাটার্ন দেয়া। প্যাটার্নের ড্র লাইন ভিজিবল করে না রাখাই ভাল।
এছাড়া মোবাইলের বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য দেয়া পাসওয়ার্ড সুরক্ষিত করতে অবশ্যই ব্যবহার করতে হবে পাসওয়ার্ড ম্যানেজার। যা অন্য পাসওয়ার্ডগুলিকে এনক্রিপটেড ভার্সনে পরিণত করে। ফলে সুরক্ষিত থাকে আপনার ব্যক্তিগত তথ্যভাণ্ডার।
আসলে জটিল লক ব্যবহার করার মূল উদ্দেশ্য হলো, লক সিস্টেমকে শক্তিশালী করা। আর লক যত শক্তিশালী হবে তা ভাঙতে সময় লাগবে তত বেশি। ফলে এই সময়ের মধ্যে আপনার খোয়া যাওয়া ফোনটি খুঁজে পাওয়ার চেষ্টা করতে পারবেন। ডেস্কটপ থেকে ফোনের পাসওয়ার্ড পরিবর্তন করেও ফোনটিকে সুরক্ষিত রাখার জন্য পর্যাপ্ত সুযোগ পাবেন।
WWW.BDTIPS25.ML

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment