বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি শিক্ষা সাইট।

বিসমিল্লাহির রাহমানির রাহিম

সসালামুআলাইকুম

আজকের পোস্টের বিষয়ঃ

আমরা সবাই পড়ালেখা করি। আবার ইন্টারনেটও ব্যবহার করি। অথচ আমরা ইন্টারনেট ব্যবহার করা সত্ত্বেও ইন্টারনেটের অনেক জনপ্রিয় শিক্ষাসাইট সম্পর্কে জানিনা। তো আজকে এই পোস্টের মাধ্যমে কিছু জনপ্রিয় শিক্ষাসাইট সম্পর্কে জেনে নিন।

বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি শিক্ষা সাইটঃ

http://www.khanacademy.org/

বিশ্বের এখন জনপ্রিয় একটি শিক্ষা সাইট হলো খান একাডেমি। এই খান একাডেমির প্রতিষ্টাতা বাংলাদেশী বংশোদ্ভুত শিক্ষাবিদ সালামান খান। এই সাইটটি সালমান খান ২০০৬ সালে প্রতিষ্টা করেন। এই সাইটে তিনি প্রায় ৩ হাজার ৪০০ টি ভিডিওর মাধ্যমে বিভিন্ন বিষয় ব্যাখ্যা করেছেন। এগুলো মধ্যে রয়েছে ইতিহাস, গণিত, স্বাস্থ্যসেবা, রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি, মহাকাশ বিজ্ঞান, কম্পিউটার বিজ্ঞান প্রভৃতি। এই ছোট ভিডিওগুলোতে তিনি তার নিজের মতো করে বিষয়গুলোকে সহজভাবে তুলে ধরেছেন। তার ভিডিওগুলো এরই মধ্যে ২২ কোটিরও বেশিবার ডাউনলোড হয়েছে। এই সাইট থেকে আপনি আপনার দরকারি ভিডিওটি ডাউনলোড করে নিতে পারবেন।

http://khanacademy.org/intl/bn

এই সাইটিতে রয়েছে বাংলাভাষায় খান একাডেমির ভিডিও। সালমান খানের সব ভিডিও ইংরেজী বিষয়ে। তবে, আনন্দের বিষয় হলো এই ভিডিওগুলো বিশ্বের বিভিন্ন ভাষাতে অনুদিত হয়েছে। যার মধ্যে বাংলা ভাষাও রয়েছে। বিজ্ঞানের পাঠগুলো বাংলা অনুবাদ আপনি এই ঠিকানায় পাবেন। এখানকার ভিডিওগুলো জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও জৈবরসায়ন এই চারভাগে ভাগ করা আছে। প্রত্যেক লিংকের শুরুতে তালিকা রয়েছে যা থেকে পছন্দমতো ভিডিও বাছাই করা যায়। আর গণিতের ভিডিওগুলো পাওয়া যাবে এই ঠিকানায় http://www.youtube.com/user/KhanAcademyBangla
এখানে ১৪২০ টি ভিডিও রয়েছে। আপনি এখান থেকে আপনার পছন্দমতো বীজগণিত, পাটিগণিত, পরিসংখ্যান, ত্রিকোণমিতি ইত্যাদির ভিডিও ডাউনলোড করে শিখতে পারেন।

http://www.bbcjanala.com/

এটি একটি ইংরেজী শেখার সাইট। ইন্টারনেটে ইংরেজী শেখার অজস্র সাইট রয়েছে। তবে, এই সাইটটি আমাদের দেশের উপযোগী উদাহরণ এবং ব্যাখ্যার কারণে দেশে বেশি জনপ্রিয়। এই সাইটে ইংরেজি ভাষার দক্ষতা বৃদ্ধির জন্য বেশকিছু চমৎকার কোর্স রয়েছে। ইন্টারনেটে বিনামূল্যে রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ খু সহজেই এই কোর্সগুলোতে অংশ নিতে পারে। কোর্স শেষে কোর্স রিপোর্ট বা সনাপনী প্রিন্ট করে নেওয়া যায়। আপনারা ইংরেজি দক্ষতা বাড়ানের জন্য এই সাইটটিতে রেজিস্ট্রেশন করে নিতে পারেন।

http://mathforum.org/dr.math/

Dr Math একটি জনপ্রিয় গণিত বিষয়ক সাইট। এই সাইটে স্কুল পর্যায়ের গণিতের বিভিন্ন বিষয় সহজ করে ব্যাখ্যা করা হয়েছে। এই সাইটে কোনো বিষয় না পাওয়া গেলে তা জানার জন্য Dr Math কে প্রশ্ন করা যায়।

http://www.matholympiad.org.bd/forum

এটি একটি গণিত বিষয়ক প্রশ্নোত্তর আলোচনার সাইট। বাংলাদেশ গণিত অলিম্পিয়াডের শিক্ষক ও স্বেচ্ছাসেবকগণ এটি পরিচালনা করেন। বাংলাদেশ ও আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডের বিভিন্ন গাণিতিক সমস্যা নিয়ে এই ফোরামটিতে আলোচনা করা হয়ে থাকে। এছাড়া এখানে বিভিন্ন সময় প্রতিযোগিতাও অনুষ্টিত হয়।

http://www.learningsciencr.org/

হাতে কলমে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যায় এই সাইটে।

তো এটুকুই ছিল আমার আজকের পোস্ট। আশা করি সবার উপকারে আসবে।

সবাই ভালো থাকুন, সুস্থ্য থাকুন আর ট্রিকবিডির সাথেই থাকুন। ধন্যবাদ।

আর সময় পেলে আমাদের সাইটটি একবার ঘুরে আসতে পারেন।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

2 thoughts on “বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কয়েকটি শিক্ষা সাইট।”

Leave a Comment