সনি প্রজেক্টরের দৃশ্যেই হবে টাচস্ক্রিন

কোথাও কোনো ইমেইজ ফেলা হলে ওই জায়গা টাচস্ক্রিনের মতো কাজ করবে- এমনই এক প্রজেক্টর উন্মোচন করেছে সনি।

২০১৬ সালে এক বিশেষ প্রজেক্টরের ধারণা উন্মোচন করেছিল জাপানি এই ইলেক্ট্রনিক জায়ান্ট। এই প্রজেক্টরের মাধ্যমে ব্যবহারকারীরা যে কোনো পৃষ্ঠকে টাচস্ক্রিনে পরিণত করতে পারবেন। সে সময়ের ওই প্রটোটাইপ ব্যবহার অনেক কঠিন হলেও, এবার এটিকে আরও অনেক উন্নত করে বাজারজাত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি, জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

স্পেনের রাজধানী বার্সালোনায় শুরু হওয়া বিশ্বের সবচেয়ে বড় মোবাইল ফোন প্রদর্শনী মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডাব্লিউসি)-এ সোমবার এক ঘোষণায় সনি জানায়, চলতি বছর বসন্তেই ১৪৯৯ ইউরো দামে জাপান আর ইউরোপের বাজারে ‘এক্সপেরিয়া টাচ’ নামের এই প্রজেক্টর ছাড়া হবে।

এই প্রজেক্টর গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করে চলায় ব্যবহারকারীরা এ থেকে গুগল প্লে স্টোর-এর অ্যাপগুলোও অ্যাকসেস করতে পারবেন। বিল্ট-ইন স্পিকার থাকা এই প্রজেক্টরের আকার বহনযোগ্য বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি। এটি থেকে লম্বালম্বি ও আনুভূমিক পৃষ্ঠে ৮০ ইঞ্চি পর্যন্ত স্ক্রিন প্রদর্শন করা যায়, যদিও ৮০ ইঞ্চি বড় করা হলে প্রদর্শিত ইমেইজ টাচস্ক্রিন-এর সক্ষমতা হারায়। এটি আরও উন্নত করার কাজ চলছে বলে জানিয়েছে নির্মাতারা।
ইন্টারনেট অফ থিংস (আইওটি)-এর বাজারে সনি ভবিষ্যৎ দেখছে, এমনটাই বলা হয়েছে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে। এমডাব্লিউসি-তে ‘এক্সপেরিয়া ইয়ার ওপেন কনসেপ্ট’ নামের একটি ধারণাও উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এটি হচ্ছে একটি তারবিহীন ইয়ারফোন, যাতে বিল্ট-ইন কৃত্রিম ভয়েস অ্যাসিস্ট্যান্ট রয়েছে।

Share This Post

Leave a Comment