WordPress এর জন্যে বেস্ট Seo সেটিং। এবার আপনার সাইট উঠবে টপ-এ। (With SSHOT)

আপনাদের জন্য আজ নিয়ে এলাম বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস। ওয়ার্ডপ্রেস এসইও প্লাগিনটি ব্যাবহার করি তাদের জন্য আজকের টিপসটি অনেক উপকারি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization) এমন একটি পদ্ধতি যার মাধ্যমে যে কেউ সার্চ ইঞ্জিন ব্যাবহার করে একটি ওয়েব সাইটকে বিনামূল্যে সকলের কাছে পৌছে দিতে পারে। Search Engine Optimization কে সংক্ষেপে SEO বলে।

একটি তথ্য বহুল এবং মার্জিত আঙ্গিকে তৈরি যে কোন ওয়েব সাইটে হাজারো ভিজিটর বাড়াতে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এটি গুরুত্ব পূর্ণ কাজ করে থাকে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের প্রধান প্রধান উদ্দেশ্য গুলোর মধ্যে রয়েছে-

  • একটি সাইটকে সকলের কাছে সহজে পৌছে দেওয়া।
  • ওয়েব সাইটের জনপ্রিয়তা বৃদ্ধি করা।
  • সাইটের ভিজিটর বা ট্রাফিক বৃদ্ধি করা।
  • বিভিন্ন ধরনের অনলাইন থেকে আয় করার পণটাটফরম হিসেবে কাজ করে।
  • তথ্য বিনিময় ও প্রতিযোগিতায় টিকে থাকার শক্ত ভিত হিসেবে কাজ করে।

সঠিক ভাবে এসইও সেটাপ একটা ভালো মানের সাইট এর জন্য অতীব জরুরি। গুগলে টপ টেনে থাকার জন্য বেষ্ট ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস শিখাবো আজ। প্রথমে WordPress Plugin Store এ প্লাগিনে গিয়ে সার্চ করুন “wordpress seo by yoast” লিখে। পেয়ে যাবেন, ইন্সটল করুন এবং একটিভ করুন। একটিভ তো করলেন এখন দরকার ভালো পারফর্মেন্স। ভালো পারফর্মেন্সের জন্য অবশ্যই এসইও ফ্রেন্ডলি সেটিংস প্রয়োজন। আর এই সেটিংস নিয়ে আমি স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

ওয়ার্ডপ্রেস এসইও ড্যাশবোর্ডে যান

যেমন আছে তেমনটি রাখুন। ওয়েবমাস্টার টুলসগুলো নিজ উদ্যোগে বসান। তেমন কঠিন কিছু না হওয়ায় স্ক্রীন শটস দিলাম না। আশাকরি পারবেন।

টাইটেল অ্যান্ড মেটাস

এখানে নিচের স্ক্রীন শটসে দেওয়া কাজ গুলো করে নিন।

1. General settings

 

2. Home Settings

 

 

3. Post Types

 

 

4. Taxonomies

 

 

5. Other

 

 

 

 

এবার XML Sitemap এর কাজ

 

এখন Permalink settings এর কাজ করুন

 

 

এই কাজ গুলই ওয়ার্ডপ্রেস এসইও সেটিংসের মুল। এগুলো ভালো ভাবে কমপ্লিট করলে আশাকরা যায় আপনার সাইট একটি ভালো পজিশনে আশবে। । আমি আছি আপনাদের পাশে। সামনে আবার দেখা হবে নতুন কোন ওয়ার্ডপ্রেস এসইও সেটিংস নিয়ে এই পর্যন্ত বিদায়।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment