মিয়ানমারে ফিরে যাচ্ছেন রোহিঙ্গারা!

বর্তমান পরিবেশকে কিছুটা নিরাপদ মনে করে মিয়ানমার ফিরে যাচ্ছেন বাংলাদেশে আসা রোহিঙ্গা মুসলমানরা। গত সপ্তাহে মিয়ানমার সরকার এক বিবৃতিতে জানায় যে, তারা আর রাখাইনে কোনো অভিযান চালাচ্ছে না।

রাখাইনের পরিবেশ কিছুটা স্থিতিশীল হওয়ার খবরে নিজেদের বাড়ি ফিরে যাওয়ার চেষ্টা করছেন রোহিঙ্গারা। প্রতিদিনই রোহিঙ্গাদের এই ফিরে যাওয়ার ঘটনা ঘটছে বলে উল্লেখ করা হয়েছে দেশের একটি অনলাইন সংবাদ মাধ্যমে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোহিঙ্গাদের এই ফিরে যাওয়ার কার্যক্রমে সহযোগিতা করছে বাংলাদেশের সীমান্ত রক্ষাকারী বাহিনী। টেকনাফ বিজিবির-২ নম্বর ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল আবুজার আল জাহিদ জানিয়েছেন, মিয়ানমারের পরিবেশ ভালো হওয়ার খবরে সেখানে ফিরে যেতে চাইছেন অবস্থাসম্পন্ন রোহিঙ্গারা। এখন পর্যন্ত অন্তত ৯০০ রোাহিঙ্গা মিয়ানমারে ফিরে গেছেন এমন খবর আছে তার কাছে।

একই কথা বলেছেন টেকনাফ-২ বিজিবির উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী। তিনি বলেন, ‘নাম-ঠিকানাসহ বিস্তাারিত তথ্য সংরক্ষণ করে যেভাবে বাংলাদেশে প্রবেশ করেছিল ঠিক সেভাবেই রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যেতে দেওয়া হচ্ছে।’ তবে দেশে ফিরে গেলেও এখনো অধিকাংশ রোহিঙ্গাদের মনেই সংশয় রয়েছে যে, সেখানে গিয়ে আবারো নির্যাতনের মুখে পড়তে হয় কিনা।

Sorce-banglalive24

Share This Post

Leave a Comment