কত দাম হবে নকিয়া ফোনের?

আইফোন ও স্যামসাংয়ের গ্যালাক্সি এস ৮-কে টেক্কা দিতে নকিয়া ব্র্যান্ডের একটি অ্যান্ড্রয়েডচালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন আসছে। এর দামও হবে প্রতিযোগিতামূলক। চলতি মাসেই স্পেনের বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নতুন ফোনটির ঘোষণা আসতে পারে। নকিয়া ব্র্যান্ডের ওই ফোন তৈরি করবে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল। নকিয়ার কাছ থেকে ব্র্যান্ড নাম ব্যবহারের অনুমতি পেয়েছে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি ‘নকিয়া ৬’ নামের অ্যান্ড্রয়েডচালিত একটি মিডরেঞ্জ বা মধ্যম সারির স্মার্টফোন বাজারে এনেছে এইচএমডি গ্লোবাল। স্মার্টফোনটি বাজারে দারুণ সাড়া ফেলেছে। চীনে বিক্রি শুরুর মাত্র এক মিনিটের মাথায় সব কটি ইউনিট বিক্রি হয়ে যায়। এবারে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস উপলক্ষে পি১ নামের স্মার্টফোন ছাড়তে পারে বলে প্রযুক্তি বিশ্লেষকেরা আশা করছেন। গুঞ্জন উঠেছে, নতুন এই ফোন হবে নকিয়ার ফ্ল্যাগশিপ ফোন।
নকিয়ার নতুন ফোনটি ঘিরে প্রযুক্তি-বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটেও নানা গুঞ্জন রয়েছে। এমনকি ফোনটির ধারণা নিয়ে একটি ভিডিও প্রকাশিত হয়েছে।

ধারণা করা হচ্ছে, পি১ স্মার্টফোনটি ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ সংস্করণ হিসেবে বাজারে আসবে। এর একটি মডেলের দাম হবে ৮০০ মার্কিন ডলার এবং আরেকটির দাম হবে ৯৫০ মার্কিন ডলার।

নতুন ফোন নিয়ে নানা গুঞ্জন থাকলেও এ সম্পর্কে আনুষ্ঠানিকভাবে নকিয়া বা এইচএমডি গ্লোবালের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

২৬ ফেব্রুয়ারির অনুষ্ঠানে নতুন স্মার্টফোন সম্পর্কে জানা যাবে। শুরুতে চীনের বাজারে এ ফোন ছাড়া হবে। এরপর ধীরে ধীরে অন্য দেশের বাজারে আসবে এটি।

নকিয়া পি১ ফোনটিকে নিয়ে তৈরি কনসেপ্ট ভিডিওর তথ্য অনুযায়ী, পি১ হবে ধাতব কাঠামোর হাই-এন্ড অ্যান্ড্রয়েড ফোন। হাইব্রিড ডুয়াল সিম স্লট থাকবে বাঁ দিকের কিনারায়, ভলিউম ও পাওয়ার বাটন থাকবে ডানে। পেছনে নকিয়ার লোগোর ওপরে থাকবে কার্ল জেইস লেন্স। এতে ইউএসবি টাইপ-সি পোর্ট, ৩.৫ মিমি অডিও জ্যাক থাকবে নিচের দিকে। রুপালি, কালো ও রোজ গোল্ড রঙে এটি বাজারে আসবে। ৫ দশমিক ৩ ইঞ্চি মাপের ফোনটির স্ক্রিন হবে ফুল এইচডি বা কিউএইচডি। স্ন্যাপড্রাগন ৮৩৫ এসওসি ও ছয় জিবি র‍্যাম থাকবে এতে। ধুলা ও পানিরোধী ফোনটির ব্যাটারি হবে ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ারের।

তথ্যসূত্র: এনডিটিভি

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment