লিভার ভাল রাখতে অামাদের করনিয়!

লাইফস্টাইল ডেস্ক: শরীরকে দূষণ মুক্ত রাখতে লিভারের ভূমিকা অস্বীকার করা যায় না। কারণ এই অঙ্গটিই আমাদের শরীর থেকে সব নোংড়া বের করে দিতে সাহায্য করে। রাতের বেলা লিভার এই কাজটি করে থাকে। শরীরের জন্য রাতের বেলাটা খুব গুরুত্বপূর্ণ। কারণ এই সময়ই আমাদের শরীরের মধ্যে থাকা অসংখ্য মেকানিকরা তাদের ওয়ার্কশপে ক্ষত-বিক্ষত সব অঙ্গ- প্রতঙ্গের চিকিৎসা করে থাকে। তাই তো চিকিৎসকেরা রাতের ঘুমের উপর এত নজর দিতে বলেন।

লিভার ভালো রাখতে করনীয়গুলো নিচে দেওয়া হল:
১. ক্যামোমিল চা:

এই চায়ে প্রচুর পরিমাণে সেসকুইটারপেন ল্য়াকটোন নামে এর ধরনের উপাদান থাকে, যা লিভারকে তার পরিষ্কার-পরিচ্ছন্ন করার প্রক্রিয়াটিকে ঠিকভাবে চালাতে সাহায্য করে।

২. জুজুবা ফল:

রক্তকে পরিষ্কার রেখে লিভারকে ভালো রাখতে সাহায্য করে এই ফলটি। তাছাড়া এতে এমন কিছু উপাদান আছে যা লিভারের ক্ষত সারাতেও সাহায্য করে।

৩. লেবুর পানি:

লিভারকে ভালো রাখতে এটি আরেকটি কার্যকরি পানীয়। লেবুর পানীতে লিভারের জন্য় উপকারি বেশ কয়কটি নিউিট্রয়েন্টস থাকে। তাই এই পানীয় যদি রোজ রাতে শুতে যাওয়ার আগে খাওয়া যায় তাহলে লিভার পরিষ্কার থাকে।

৪.লোটাস চা:

স্ট্রেস এবং অ্যাংজাইটি কমানোর পাশাপাশি লিভারকে ভালো রাখতে দারুন কাজে দেয় এই পানীয়টি।

৫. পিপারমেন্ট টি:

রাতে একটু বেশি খাওয়া হয়ে গেছে? কেমন হাঁসফাঁস করছে শরীরটা। চিন্তা নেই। এক কাপ পিপারমেন্ট চা খেয়ে নিন না, দেখবেন সমস্যা কেমন কমতে শুরু করে দিয়েছে। প্রসঙ্গত, রাতে শুতে যাওয়ার আগে এক কাপ এই চা খেলে হজম যেমন ভালো হয়। তেমনি লিভারও চাঙ্গা হয়ে ওঠে।

৬. গোলাপ চা:

এই চা রোজ খেলে লিভার তো ভালো থাকেই, সেই সঙ্গে স্ট্রেস এবং ডিপ্রেশন কমিয়ে রাতের ঘুম যাতে ভালো হয় সেদিকেও খেয়াল রাখে এই পানীয়।

৭. সেকিসেন্ড্রা বেরির চা:

আপনি ভেবে পাচ্ছেন না কীভাবে বাড়ি বসেই লিভারকে সুস্থ রাখা যায়? চিন্তা নেই। আজ থেকেই পান করা শুরু করে দিন এই বিশেষ পানীয়টি। ডিটক্সিফিকেশন প্রক্রিয়া চলাকালীন যেসব ক্ষতিকর উপাদানগুলি তৈরি হয় শরীরের মধেয় সেগুলিকে ধ্বংস করে লিভারকে ভালো রাখতে সাহায্য করে সেকিসেন্ড্রা বেরির চা।

৮. যবের চা:

এতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং প্রোটিন থাকে। ফলে এই বিশেষ ধরনের চা নিয়মিত পান করলে লিভারের স্বাস্থ্য খুব অল্প দিনেই ভালো হতে শুরু করে।

সুতরাং বিষয় গুলো ভালোভাবে মেনে চললেই লিভার জনিত সমস্য থেকে মুক্তি পাওয়া যাবে।

Share This Post

Leave a Comment