প্রোফাইল ফ্রেম প্রত্যাখ্যান করায় ক্ষমা চেয়েছে ফেসবুক

সম্প্রতি ফেসবুকে একটি প্রোফাইল ফ্রেম প্রত্যাখ্যান করার পর সে বিষয়ে ভুল স্বীকার করে ক্ষমা চেয়েছে ফেসবুক। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিবিসি।
চীনের তিয়েনআনমেন স্কয়ারের গণহত্যা নিয়ে হংকংয়ের একজন আন্দোলনকারীর লেখাসংবলিত প্রোফাইল ‘ফ্রেম’ ভুলবশত প্রত্যাখ্যান করায় ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফুং কা কিং নামের হংকংয়ের ওই আন্দোলনকারী তিয়েনআনমেন স্কয়ারের গণহত্যা স্মরণে কিছু লেখা লিখে প্রোফাইল ফ্রেম বানিয়েছিলেন। কিন্তু এটি ‘ভিত্তিহীন, আতঙ্কজনক এবং একটি নির্দিষ্ট ব্যক্তি, আইনি সত্তা, জাতীয়তা বা গোষ্ঠীর প্রতি আক্রমণাত্মক’- এই অজুহাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তা প্রত্যাখ্যান করেছিল।
গত সপ্তাহের শেষের দিকে এ ঘটনার জন্য ফেসবুক তাদের অবস্থান পরিবর্তন করে দুঃখ প্রকাশ করেছে এবং ছবিটি অনুমোদন দেয়।
২০০৯ সাল থেকে এই সামাজিক যোগাযোগমাধ্যমটি চীনে বন্ধ রয়েছে এবং ফেসবুক চীনে পুনরায় প্রবেশ করতে আগ্রহী। এ কারণেই এটি প্রত্যাখ্যান করেছে বলে অনেকের ধারণা। আর ১৯৮৯ সালের ৪ জুন তিয়েনআনমেন স্কয়ারে শত শত সক্রিয় কর্মী হত্যার মাধ্যমে সংগঠিত গণহত্যাটি চীনে অত্যন্ত সংবেদনশীল। এমনকি চীন ওই ঘটনা স্মরণে সব ধরনের কর্মকাণ্ড এবং সমালোচনা নিষিদ্ধ করেছে। এ ছাড়া ওই ঘটনা নিয়ে অনলাইনে আলোচনার ওপরও নিয়ন্ত্রণ আরোপ করেছে। তবে বিশ্বব্যাপী অন্যান্য জায়গায় বিশেষ করে হংকং এবং তাইওয়ানে প্রতিবছর ওই গণহত্যা স্মরণে বিভিন্ন কর্মসূচি পালিত হয়।
.
আমার ওয়েব সাইট, এবার ঘোরে আসেন। MixTrickBD.Com

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment