সিইএসের ব্যর্থ রোবটগুলো

সিইএসের ব্যর্থ রোবটগুলো

লাস ভেগাসে আয়োজিত কনজিউমের ইলেক্ট্রনিক শোতে (সিইএস) বসেছিলো রোবটদের মিলোন মেলা। এই মেলা উপলক্ষে ঘরের কাজের সহায়তায় নানা ধরনের রোবট প্রদর্শন করা হয়েছে।

কিন্তু প্রত্যাশা মতো আদুরে চেহারার এই রোবটগুলো কাজের নির্দেশনা পালন করতে পারেনি। কাপড় ভাঁজ করতে আনা রোবট কাপড় ভাঁজ করতে পারেনি, ঘরে কাজ করার মেকানিক্যাল মেইড বার বার জিনিসপত্র ফেলে দিয়েছে। এআই যুক্ত রোবট দিনের রুটিন জানাতে পারেনি। মুখে ডিসপ্লে বসানো রোবটও দেখায় অনলাইন পেইজের এরর।

তাই ঘরের কাজে রোবটের সাহায্য নেওয়ার দিন এখনো বহু দূরে বলেই ধরে নেওয়া হচ্ছে।

luka-techshohor

প্রযুক্তি বিশেষজ্ঞ বেন স্ট্যানটোনের মতে, ব্যর্থতার কারণে রোবটদের জন্য বছরটা খারাপ যাবে। রোবটগুলো খুব সীমিত সংখ্যক গৎবাঁধা কিছু কাজই পারে।

কিছু রোবট ঘর মোছা, প্লেট সরানো বা আসবাবপত্র এদিক সেদিক করার কাজগুলো ঠিক মতো করতে পেরেছে। কিন্তু এসবের মধ্যে কোনো নতুনত্ব নেই। এই প্রযুক্তিগুলো বেশ পুরানোই বলা চলে।

তবে সব রোবটের কাজই যে দর্শনার্থীদের হতাশ করেছে তা নয়। পেঁচা আকৃতির লুকা তৈরি করা হয়েছে বাচ্চাদেরকে গল্পের বই পড়ে শোনানোর জন্য।

নতুন ধরণের রোবটটিতে প্রায় ৫০ হাজার বাচ্চাদের উপযোগী বই সংরক্ষিত আছে। যুক্তরাষ্ট্রের বাজারে আগামী মার্চে অভিষেক হবে লুকার। এটি কিনতে চাইলে খরচ করতে হবে ১৪৯ ডলার।

ম্যাসেবল অবলম্বনে আনিকা জীনাত

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

2 thoughts on “সিইএসের ব্যর্থ রোবটগুলো”

Leave a Comment