দোয়া কুনুত বাংলা উচ্চারণ | দোয়া কুনুত আরবি ও অর্থসহ এবং অনুবাদ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ | দোয়া কুনুত আরবি ও দোয়া কুনুত বাংলা অর্থসহ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ ,দোয়া কুনুত, দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি বেতের নামাজের দোয়া কুনুত

আসসালামু আলাইকুম, আজকের পোস্টে দেখাবো, dua kunut(দোয়া কুনুত), দোয়া কুনুত বাংলা উচ্চারণ ও দোয়া কুনুত আরবি ও দোয়া কুনুত বাংলা অর্থসহ পড়বেন,চলুন শুরু করা যাক।

আমরা অনেকেই অনলাইনে সার্চ দিয়ে থাকি, দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ তাই আপনাদের জন্য আজকের এই পোস্ট, আমাদের প্রত্যেকের দোয়া কুনুত সূরা জানা উচিত, কারন বিতরের নামাজ পড়ার নিয়ম এর মধ্যে এই সূরা দোয়া কুনুত পড়তে হয়, যা অত্যন্ত গুরুত্বপূর্ণ, বেতের নামাজের দোয়ানামাজের দোয়া কুনুত পড়তে না পারলে এখান থেকে শিখুন।

দোয়া কুনুত কী?

দোয়া কুনুত (dua-kunut): দোয়া কুনুত বা দোয়ায়ে কুনুত হচ্ছে একটি দোয়া, মূল্যবান দোয়াগুলোর মধ্যে থেকে অন্যতম, এছাড়াও মানুষ যখন চরম বিপদ-আপদে ও মুসিবতে পতিত তখন এ দোয়ায়ে কুনুত পড়ে থাকেন। কুনুত শব্দ দিয়ে নীরবতা, সালাত, কিয়াম, ইবাদত ইত্যাদি বোঝায়। হানাফি মাজহাব এর মতে বিতর নামাজে দোয়া কুনুত পড়া ওয়াজিব। কুনুতের উদ্দেশ্য হলো নামাজে দাঁড়ানো অবস্থায় আল্লাহর কাছে দোয়া করা।

দোয়া কুনুত আরবি

নিচে আপনি ‍সুন্দর মতো আরবিতে পড়তে পারবেন, যারা আরবিতে পড়তে পারেন এটি তাদের জন্য।

আরবিতে পড়ুনঃ

اَللَّهُمَّ اِنَّا نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

নিচে আপনি ‍সুন্দর মতো বাংলা উচ্চারণ করে পড়তে পারবেন, যারা আরবিতে পড়তে পারেন না এটি তাদের জন্য। তারা নিচের বাংলা দেখে আমল করুন।

বাংলা উচ্চারণ পড়ুনঃ

আল্লাহুম্মা ইন্না নাস্তাঈনুকা, ওয়া নাস্তাগফিরুকা, ওয়া নু’মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনি ‘আলাইকাল খইর, ওয়া নাশকুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ, ওয়া নাতরুকু মাই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা নাবুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্ফারি মুলহিক্ক।

English pronunciation:

Allahumma inna nastaeenuka wa nastaghfiruka wa nu’minu bika wa natawak-kalu ‘alaika wa nuthni ‘alaikal khairi, wa nashkuruka wa la nakfuruka wa nakhla’u wa natruku man yafjuruka. Allahumma iyyaka na’budu wa laka nusalli wa nasjudu wa ilaika nas’a wa nahfidu wa narju rahmataka wa nakhsha ‘adhabaka, inna ‘adhabaka bil kuffari mulhik.

দোয়া কুনুত অর্থ | দোয়া কুনুত বাংলা

দোয়া কুনুত এর অর্থ পড়ুনঃ

হে আল্লাহ আমরা তোমারই সাহায্য চাই, তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল কিছু তোমার দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি অকৃতজ্ঞ হই না, এবং যারা তোমার অবাধ্য হয় তাদের থেকে সম্পর্ক ছিন্ন করে তাদেরকে পরিত্যাগ করি। হে আল্লাহ আমরা তোমারই দাসত্ব করি তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি, আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

দোয়া কুনুত আহলে হাদিস

এই ছবিতে আপনি দোয়া কুনুত আহলে হাদিস এর দোয়া কুনুত অর্থসহ পাবেন যা সহজেই পড়তে ও মুখস্থ করতে পারবেন।

দোয়া কুনুত ছবি আহলে হাদিস, দোয়া কুনুত আহলে হাদিস

যারা উপরের দোয়া কুনুতটি পড়েন না তাদের জন্য রয়েছে নিচের দোয়া কুনুত আহলে হাদিস টি নিচের থেকে সহীহ দোয়া কুনুত আরবি পড়ে শিখতে পারেন।

‏ اللھم اهدني فيمن هديت وعافني فيمن عافيت وتولني فيمن توليت وبارك لي فيما أعطيت وقني شر ما قضيت إنك تقضي ولا يقضى عليك وإنه لا يذل من واليت ولا يعز من عاديت تباركت ربنا وتعاليت

বাংলা উচ্চারণ পড়ুনঃ

অনেকেই আছেন যারা আরবি দেখে পড়তে পারেন না, তাদের জন্য নিচের বাংলা আহলে হাদিস দোয় কুুনুত উচ্চরণটি দিয়েছে যাতে আপনারা এটি দেখে পড়তে ও শিখতে পারেন।

আল্লাহুম্মাহ দিনী ফীমান হাদাইত, ওয়া’আ-ফিনী ফীমান ‘আ-ফাইত, ওয়া তাওয়াল্লানী ফীমান তাওয়াল্লাইত, ওয়া বা-রিক লী ফীমা আ’তাইত, ওয়াক্বিনী শাররামা ক্বাদাইত, ইন্নাকা তাক্বদী ওয়ালা ইউক্‌দা ‘আলাইকা, ওয়া ইন্নাহু লা ইয়াযিল্লু মান ওয়ালাইত, ওয়ালা ইয়াইয্‌যু মান ‘আ-দাইত, তাবা-রাকতা রব্বানা ওয়া তা’আলাইত।

English pronunciation

Allahumma dinii fii man hadait wa ‘aafinii fii man ‘aafait wa tawallanii fii man tawallait wa baarik lii fii maa a’tait waqinii sharra maa qadhait innaka taqdi wa laa yuqdaa ‘alaika innahu laa yadhilu man waalait wa laa ya’izzu man ‘aadait tabaarakta Rabbanaa wa ta’aalait

Meaning

O Allah, guide me among those You have guided, grant me well-being among those You have granted well-being, take me into Your care among those You have taken into Your care, bless me in what You have given, and protect me from the evil of what You have decreed. You alone decree, and none can decree over You. Indeed, he whom You support is not humiliated, and he whom You oppose is not honored. Blessed are You, our Lord, and exalted.

দোয়া কুনুত এর অর্থ পড়ুনঃ

নিচের বাংলা আহলে হাদিস দোয়া কুুনুত এর অর্থ দিয়েছি যারা অর্থসহ পড়েন তাদের জন্য রয়েছে এই অর্থটি।

হে আল্লাহ! আপনি যাদেরকে হেদায়াত করেছেন তাদের মধ্যে আমাকেও হেদায়াত দিন, আপনি যাদেরকে নিরাপত্তা প্রদান করেছেন তাদের মধ্যে আমাকেও নিরাপত্তা দিন, আপনি যাদের অভিভাবকত্ব গ্রহণ করেছেন, তাদের মধ্যে আমার অভিভাবকত্বও গ্রহণ করুন, আপনি আমাকে যা দিয়েছেন তাতে বরকত দিন। আপনি যা ফয়সালা করেছেন তার অকল্যাণ থেকে আমাকে রক্ষা করুন। কারণ আপনিই চূড়ান্ত ফয়সালা দেন, আপনার বিপরীতে ফয়সালা দেওয়া হয় না। আপনি যার সাথে বন্ধুত্ব করেছেন সে অবশ্যই অপমানিত হয় না এবং আপনি যার সাথে শত্রুতা করেছেন সে সম্মানিত হয় না। আপনি বরকতপূর্ণ হে আমাদের পালনকর্তা ! আর আপনি সুউচ্চ-সুমহান।

দোয়া কুনুত ছবি

আপনারা যারা অনলাইনে,দোয়া কুনুত বাংলা ছবি অথবা দোয়া কুনুত ছবি ডাউনলোড করতে সার্চ দিয়ে থাকেন তাদের জন্য আজকে নিয়ে আসলাম এই ছবিটি যেখানে আপনি সুন্দর মতো ছবি ও বাংলা উচ্চরণ পড়তে ও শিখতে পারবেন ইনশাআল্লাহ।

দোয়া কুনুত ছবি

দোয়া কুনুত pdf

আপনারা যারা দোয়া কুনুত ডাউনলোড pdf খুজতেছেন তারা এখান থেকে দোয়া কুনুত পিডিএফ ডাউনলোড করতে পারবেন:

ডাউনলোডঃ Dua Kunut Download

দোয়া কুনুত পড়ার নিয়ম

দোয়া কুনুত পড়ার নিয়ম হলো, বিতের সালাতের শেষ রাকাতে, রুকুতে যাওয়ার আগে বা রুকু থেকে উঠে, সিজদায় যাওয়ার আগে, দুই হাত তুলে বা বেঁধে দোয়া কুনুত পড়তে হয়। কিছু কিছু জাগায় বলা হয়েছে, তৃতীয় রাকাতে সুরা ফাতিহার সঙ্গে সুরা মেলানোর পর পাঠ করতে হয়।

দোয়া কুনুতের ফজিলত

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এক রাতে হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বিতর সালাত আদায় করছিলেন, তখন তিনি দেখেন যে, রাসূল(সাঃ) প্রথম রাকাতে ফাতিহার পর সুরা আলা পাঠ করলেন। এরপর রুকু ও সেজদা করলেন। দ্বিতীয় রাকাতে ফাতিহা ও কাফিরুন পাঠ করলেন এবং রুকু-সেজদা করলেন। তৃতীয় রাকাতে ফাতিহা ও ইখলাস পাঠ করলেন। এরপর রুকুর আগে কুনুত পড়লেন। (কিতাবুল হুজ্জাহ ১/২০১; নাসবুর রায়াহ : ২/১২৪ এসেছে)

দোয়ায়ে কুনুত এর ইতিহাস

এই দোয়ায়ে কুনূতের ইতিহাস হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কালের জন্য প্রমাণিত হয়। প্রাচীন সাহাবা (রাঃ) এর প্রার্থনায় এই দোয়া প্রথম প্রকাশ পায়। আরবি তে কুনূত এর অর্থ হলো আনুগত্য করা বা দাঁড়ানোর কাজ। এটি মুসলিমদের জীবনের সমস্ত বিপদ থেকে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবাদী দোয়া হিসাবে প্রচলিত হয়েছে। এছাড়াও এশার নামাজের পর, বিতর নামাজে দোয়া কুনুত তৃতীয় রাকাতে রুকুর আগে পূনরায় হাত বেধে বা মোনাজাতে দোয়ায়ে কুনুত পড়ার কথা আছে।

বিতর নামাজে দোয়া কুনুত ছুটে গেলে করণীয়

বিতিরের নামাজ পড়া ওয়াজিব। অনেক সময় দেখা যায় বিতরের নামাযে আমাদের বিতর নামাজে দোয়া কুনুত পড়তে ভুলে গেলে এক্ষেত্রে কূনূত ভূলে ছুটে গেলে সিজদায়ে সাহু দিলে বিতিরের নামায শুদ্ধ হয়ে যাবে।

দোয়া কুনুত না জানলে যা পড়বেন

আমরা অনেকেই জানি না যে, বেতের নামাজের দোয়া কুনুত না জানলে অথবা বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে এজন্য এই পোস্ট, আপনি যত তাড়াতাড়ি সম্ভব দোয়া কুনুত মুখস্থ করে করে নিন। কারণ, এটা পড়া রাসুল (সা.)-এর ‍সুন্নত। তবে দোয়া মুখস্ত করার আগ পর্যন্ত আপাতত পবিত্র কোরআনে বর্ণিত এই দোয়াটি পড়া যাবে।

কোরআনের দোয়া :

رَبَّنَاۤ اٰتِنَا فِی الدُّنْیَا حَسَنَةً وَّ فِی الْاٰخِرَةِ حَسَنَةً وَّ قِنَا عَذَابَ النَّارِ

উচ্চারণ : রাব্বানা আতিনা ফিদ-দুনিয়া হাসানাতাঁও ওয়া ফিল আখিরাতে হাসানাতাঁও ওয়া কিনা আজাবান নার।

অর্থ : হে আমাদের প্রতিপালক, আমাদের দুনিয়াতে কল্যাণ দান করুন; আখিরাতেও কল্যাণ দান করুন। এবং আমাদের জাহান্নামের আজাব থেকে রক্ষা করুন। (সুরা বাকারা, আয়াত : ২০১)

অথবা আপনি কয়েকবার করে নিম্নোক্ত দুইটি দোয়া বা ইসতিগফারও পড়তে পারেন…

أَسْتَغْفِرُ اللهَ

উচ্চারণ : আসতাগফিরুল্লাহ। অর্থ : হে আল্লহ, আমাকে ক্ষমা করুন।

أَللّهُمَّ اغْفِرْ لَنَا

উচ্চারণ : আল্লাহুম্মাগ ফির লানা। অর্থ : হে আল্লাহ আমাদের ক্ষমা করুন।

তথ্যসূত্র : ফাতাওয়া হিন্দিয়া : ১/১৭০; আল-মুহিতুল বুরহানি : ২/২৭০; ফাতাওয়া তাতারখানিয়া : ২/৩৪৪; আল-বাহরুর রায়িক : ২/৪২-৪৩; রাদ্দুল মুহতার : ২/৭)

দোয়া কুনুত না জানলে কি পড়তে হয়?

উপরের দোয়া গুলো পড়তে হয়।

দোয়ায়ে কুনুতের পরিবর্তে ৩ বার সুরা ইখলাস পড়া যাবে?

বেতের নামাজের দোয়া কুনুত না জানলে

বিতর নামাজে দোয়া কুনুতের পরিবর্তে তিনবার সুরা ইখলাস পড়া গ্রহণযোগ্য নয়। কারণ, সুরা ইখলাস কুনুত বা দোয়া সম্বলিত সুরা নয়। কুনুতের উদ্দেশ্য হচ্ছে- আল্লাহর কাছে দোয়া করা। এক্ষেত্রে নির্দিষ্ট দোয়া ব্যতীত অন্য যেকোনো দোয়া পড়লেও ওয়াজিব আদায় হয়ে যাবে এবং নামাজ শুদ্ধ হয়ে যাবে। তবে হাদিসে বর্ণিত দোয়া যেমন ‘আল্লাহুম্মা ইন্না নাসতায়িনুকা’ এটা পড়া অবশ্যই সুন্নত। তাই হাদিসে বর্ণিত এ দোয়া কেউ না জানলে দ্রুত শিখে নেওয়া। (তথ্যসূত্র : Link)

আরও পড়ুনঃ 

দোয়া কুনুত মুখস্ত করার সহজ পদ্ধতি

যারা দোয়া কুনুত মুখস্ত সহজে পদ্ধতি খুজতেছেন তাদের জন্য এই ভিডিও।

দোয়া কুনুত কোন সূরার অংশ?

আপনারা অনেকেই জানতে চান ভাই দোয়া কুনুত কোন সূরার অংশ? তাদের কে বলছি ভাই, দোয়া কুনূত একটি সূরার অংশ নয়, বরং এটি তাহাজ্জুদ নামাজের একটি অংশ। তাহাজ্জুদ নামাজের শেষের তিনটি রাকাতের মধ্যে পড়া হয় এবং এটি সুন্নাহ সালাতের একটি অংশ। এই দোয়াটি একটি প্রার্থনা যাতে আল্লাহর রহমত, কাফিরদের আযাব থেকে রক্ষা, সুস্থিরতা এবং বরকত চাওয়া হয়। এটি একটি প্রিয় সুন্নাহ হিসাবে প্রচলিত।

দোয়া কুনূত ছাড়া বিতর নামাজ পড়ার নিয়ম

যেভাবে বিতর নামাজ পড়তে হয় সে ভাবে পড়বেন সুধু মাত্র শেষে দোয়া কুনুত না জানলে যা পড়বেন তা উপরে দেওয়া আছে ঐটা পড়বেন।

দোয়া কুনুত কত প্রকার?

দুয়া কুনুত দুই প্রকার। যথাঃ

১) কুনুতে রাতেবাঃ যেটা বিতরে পড়া হয়, এটা আবার দুইটাঃ

একঃ দোয়া কুনুত আল্লাহুম্মা ইন্না নাস্তাঈনুকা… যা আপনি উপরে পাবেন।

দুইঃ দোয়া কুনুত আল্লাহুম্মাহ দিনী ফীমান হাদাইত…যা আপনি উপরে পাবেন।

২) কুনুতে নাজেলাঃ

যেটা বিপদ-আপদে ফরয সালাতে বিশেষ দুয়া চেয়ে করা হয়।

পরিশেষ

আজকের পোস্টে আপনারা জানতে পারলেন, dua kunut(দোয়া কুনুত) অর্থাৎ দোয়া কুনুত বাংলা উচ্চারণ, আরবি, অর্থ, ও ইংরেজিতে এবং পিডিএফ ও ছবি যা দেখে আপনারা পড়তে ও শিখতে পারবেন ইনশাআল্লাহ। আমার দেওয়া তথ্যতে যদি কোন ভুল থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। এবং নিজে শিখুন এবং অন্যদের শিখতে শেয়ার করুন। আসসালামু আলাইকুম।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment