ইউটিউব থামনাইল তৈরির পদ্ধতি

কিভাবে সহজে ইউটিউবের থামনাইল তৈরি করা যায়

পরিচিতি

আমরা যখন ইউটিউবে ভিডিও দেখি, তখন ধামাকার একটা থামনাইল দেখতে পাই যা আমাদের মনকে আকর্ষিত করে। থামনাইল মানে কোন ছবি বা চিত্র যা আমাদেরকে ভিডিওটি দেখতে ইচ্ছে করে। ইউটিউবে ভিডিও আপলোড করার সময়ও থামনাইল মুছে যেতে পারেনা। অথবা ইউটিউব আপনাকে ছবি দেয় নাও তাহলে আপনি নিজেও কোন থামনাইল তৈরি করতে পারবেন। এই লেখাটিতে আপনাকে শিখতে হবে কিভাবে সহজেই ইউটিউবের থামনাইল তৈরি করতে হয়।

থামনাইল তৈরির পদ্ধতি

থামনাইল তৈরির জন্য আপনি প্রথমেই একটি সম্পর্কিত ছবি বা চিত্র নির্বাচন করতে হবে। অনেকেই ইউটিউবের একটি স্ক্রিনশট নিয়ে সেই সময়ের থামনাইল বানিয়ে দেয়। আপনি যদি কিছু নতুন ও আকর্ষণীয় তৈরি করতে চান, তাহলে সেটা আপনার মহাকর্ষণ ক্ষমতা দেখাতে হবে। একটি ভিডিও থামনাইলের কাজের জন্য একটি পূর্ব পরিকল্পনা নির্মাণ করা উচিত। এই পরিকল্পনাতে আপনি যেসব কথা রাখতে চান সেগুলো ঠিক করে নিতে হবে। এরপর আপনাকে অনুযায়ী কিছু স্ক্রিপ্ট লিখতে হবে যা আপনার ভিডিওর সাথে মিলবে। কথা যদি সম্ভব হয় তবে আপনি কিছু ছবি অথবা চিত্রের অবজেক্ট ব্যবহার করতে পারেন। এরপর আপনাকে থামনাইলের সাইজ নির্বাচন করতে হবে। সাধারণত ইউটিউবে থামনাইলের সাইজ ১২৮০x৭২০ পিক্সেল হয়। এরপর আপনাকে একটি ফটো এডিটিং সফটওয়্যার ব্যবহার করতে হবে যাতে আপনি ছবিটিকে পরিবর্তন করতে পারেন। এরপর ছবিটি ইউটিউবে আপলোড করতে হবে এবং ভিডিওর থামনাইল বিষয়ক তথ্য পূরণ করতে হবে।

থামনাইল তৈরির টিপস

থামনাইল তৈরির সময় কিছু টিপস মেনে চললে আপনি সহজেই আকর্ষণীয় থামনাইল তৈরি করতে পারবেন।

১. প্রাথমিক অঙ্কন করুন

থামনাইলে অঙ্কন আকর্ষক এবং স্পষ্ট হতে হবে। মাত্রা বা কাপড়ের একটি ভিডিওর থামনাইল তৈরি করার মাধ্যমে আপনি দর্শকদের সম্পূর্ণ ছবি সম্পাদনা করার সুযোগ পাবেন।

২. অদ্ভুত এবং বিচিত্র অবজেক্ট

আপনি থামনাইলে আপনার ভিডিওর সার্বিক বা নীতি পরিবর্তন করে ছবি বা চিত্রের অবজেক্ট ব্যবহার করতে পারেন। এটি দর্শকদের আকর্ষিত করার সবচেয়ে ভাল উপায়।

৩. কনট্রাস্ট চয়ন করুন

থামনাইলে অঙ্কন আরো স্পষ্ট করার জন্য আপনি একটি প্রাথমিক রঙ প্রদান করতে পারেন। বাকি রঙগুলো খুব উজ্জ্বল করার চেষ্টা করুন যাতে থামনাইল স্পষ্ট হয়।

ইউটিউবে থামনাইল তৈরি করা সহজ করে দিন

থামনাইল তৈরি করা সহজ করার জন্য আপনি নিম্নলিখিত কিছু টুল ব্যবহার করতে পারেন।

১. Canva

Canva একটি জনপ্রিয় অনলাইন ডিজাইন টুল যা থামনাইল তৈরি করতে সাহায্য করে। এটি ব্যবহারকারীদের বিভিন্ন স্টক ছবি, অবজেক্ট এবং টেমপ্লেট সরবরাহ করে যা থামনাইল তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি চাইলে এই টুলটি ব্যবহার করে থামনাইল তৈরি করতে পারেন।

২. Adobe Spark

Adobe Spark একটি অন্যতম জনপ্রিয় ডিজাইন টুল যা থামনাইল তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। এই টুলটির মাধ্যমে আপনি ছবি এবং পাঠ যুক্ত করে আপনার পছন্দমত থামনাইল তৈরি করতে পারেন।

৩. Pixlr

Pixlr একটি অনলাইন ছবি এডিটর যা আপনাকে থামনাইলের ছবিটিকে সম্পাদনা করতে সাহায্য করে। এই টুলটি সম্পূর্ণ ফ্রি এবং ব্যবহারকারীদের বিভিন্ন ছবি পরিবর্তন করার সুযোগ প্রদান করে।

পরিষ্কারভাবে চিত্র এডিট করুন

থামনাইল তৈরির সময় আপনাকে চিত্র এডিট করতে হবে যাতে আপনি আকর্ষণীয় থামনাইল তৈরি করতে পারেন। নিচে কিছু পরামর্শ দেওয়া হলো:

১. প্রস্তুত থামনাইল টেমপ্লেট ব্যবহার করুন

অনলাইনে বিভিন্ন থামনাইল টেমপ্লেট পাওয়া যায়। এই টেমপ্লেটগুলো ব্যবহার করে আপনি সহজেই অনেক আকর্ষণীয় থামনাইল তৈরি করতে পারবেন।

২. ছবিতে টেক্সট যোগ করুন

আপনি ছবিতে টেক্সট যুক্ত করে সেটিকে সম্পূর্ণ করতে পারেন। টেক্সট অ্যাড করার জন্য আপনি বিভিন্ন ফন্ট, কালার, আকার ব্যবহার করতে পারেন।

৩. অবজেক্ট যোগ করুন

ছবিতে অবজেক্ট যুক্ত করে থামনাইলকে আরও আকর্ষণীয় করা যায়। আপনি টেক্সট ছাড়াও আপনার ছবিতে কিছু অবজেক্ট যোগ করতে পারেন, যেমন আইকন, আর্রো, বার গ্রাফ, ইত্যাদি।

সম্পর্কিত প্রশ্নসমূহ

১. কি করে থামনাইল তৈরি করতে পারি?

থামনাইল তৈরির জন্য আপনি একটি সম্পর্কিত ছবি বা চিত্র নির্বাচন করে সেটিকে সম্পাদনা করতে পারেন। আপনি প্রয়োজন অনুযায়ী ছবিতে টেক্সট যোগ করতে পারেন এবং অবজেক্ট যোগ করতে পারেন।

২. কি ধরনের টুল ব্যবহার করা যায় থামনাইল তৈরির জন্য?

থামনাইল তৈরির জন্য আপনি বিভিন্ন অনলাইন টুল ব্যবহার করতে পারেন, যেমন Canva, Adobe Spark, এবং Pixlr।

৩. কিভাবে থামনাইলে আকর্ষণীয় হতে পারি?

থামনাইল আকর্ষণীয় হতে হলে আপনি ছবি এবং টেক্সট সঠিকভাবে সম্পাদনা করতে পারেন। আপনি আরও অবজেক্ট যোগ করতে পারেন যা আপনার থামনাইলকে আরও আকর্ষণীয় করবে।

৪. কি সাইজে থামনাইল তৈরি করতে হবে?

সাধারণত ইউটিউবে থামনাইলের সাইজ ১২৮০x৭২০ পিক্সেল হয়। তাই আপনার থামনাইল তৈরির সময় সেই সাইজে ছবি ব্যবহার করতে হবে।

৫. কিভাবে থামনাইল ইউটিউবে আপলোড করতে হবে?

থামনাইল ইউটিউবে আপলোড করতে হলে আপনাকে ভিডিওর থামনাইল বিষয়ক তথ্য পূরণ করতে হবে যা ইউটিউবের একটি অংশ। ভিডিও আপলোড করার সময় থামনাইল মুছে যেতে পারেনা।

উপরের পরামর্শ মেনে আপনি এখন সহজেই ইউটিউবের থামনাইল তৈরি করতে পারবেন। এই সুন্দর থামনাইল আপনার ভিডিওটি আকর্ষণীয় করবে এবং আপনার দর্শকদের আকর্ষিত করবে। সুখবর হলো, আপনি এখন ইউটিউবে সহজেই অনুপ্রাণিত থামনাইল তৈরি করতে পারবেন।

৬. কতটা জনপ্রিয় থামনাইল তৈরি করতে হবে?

একটি জনপ্রিয় থামনাইল তৈরি করার জন্য আপনাকে আকর্ষণীয় চিত্র এবং সম্পূর্ণ থামনাইল সামগ্রী নির্বাচন করতে হবে। আপনার থামনাইল আকর্ষণীয় এবং প্রাসঙ্গিক হওয়া উচিত।

পরিসংখ্যানসমূহের পরিসীমা

থামনাইল তৈরির কোন সংখ্যানিকী পরিসীমা নেই। তবে, একটি সংখ্যানিকী পরিসীমা মেনে চলতে পারেন যে দর্শকদের বেশিরভাগ ইউটিউব ভিডিও দেখতে থাকেন যেগুলোর থামনাইল আকর্ষণীয় হয়ে থাকে। একটি আকর্ষণীয় থামনাইল দেখে দর্শকরা আরও উদ্বুদ্ধ হতে পারে এবং ভিডিওটি দেখার চেষ্টা করতে পারে। তাই আপনার ভিডিও আরও দর্শক আকর্ষণীয় হওয়ার সুযোগ পাবে।

গুরুত্বপূর্ণ টিপস

১. স্পেস ব্যবহার করুন

আপনি থামনাইল তৈরির সময় স্পেস ব্যবহার করে সাজানোর চেষ্টা করতে পারেন। এটি থামনাইলকে আরও প্রফেশনাল ও সুন্দর করবে।

২. টেক্সটের কালার নির্বাচন করুন

আপনি টেক্সটের কালার নির্বাচন করে আপনার থামনাইলকে আরও আকর্ষণীয় করতে পারেন। আপনি টেক্সটের কালার পছন্দ মেনে আপনার থামনাইল স্পষ্ট এবং সাজানো যায়।

৩. কম্পজিশন ব্যবহার করুন

আপনি থামনাইলে কম্পজিশন ব্যবহার করে সেটিকে আরও আকর্ষণীয় করতে পারেন। কম্পজিশন ব্যবহার করার মাধ্যমে আপনি আকর্ষণীয় থামনাইল তৈরি করতে পারেন।

উপসংহার

ইউটিউবের থামনাইল তৈরি করা সহজ এবং সম্ভবত আপনার ভিডিওকে আরও দর্শক আকর্ষণীয় করতে পারে। সঠিক টুল এবং প্রক্রিয়াটি মেনে চলেন তবে আপনি দ্রুত সম্পূর্ণ এবং আকর্ষণীয় থামনাইল তৈরি করতে পারবেন। তাই, ইউটিউব ভিডিওর থামনাইল তৈরি শিখতে শুরু করুন এবং আপনার ভিডিওগুলোকে আরও আকর্ষণীয় করুন।

ইউটিউব অ্যাডসেন্স অ্যাকাউন্ট এপ্রুভ লাগবে ? খুব সহজেই নিয়ে নিন(Opens in a new browser tab)

High Quality Backlink কিভাবে তৈরি করবেন।(Opens in a new browser tab)

ক্যান্সার কেন হয়?ক্যান্সারের চিকিৎসা কী?ক্যান্সারের ১৫টি লক্ষণ জেনে নিন.(Opens in a new browser tab)

Share This Post

Leave a Comment