ইংরেজি শব্দ শেখার দেশি অ্যাপ।

দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজি জানার বিকল্প নেই। স্কুল-কলেজের নির্দিষ্ট সিলেবাস ধরে শিক্ষার্থীরা এ ভাষা শেখেন। এর বাইরেও অনেকে বিভিন্নভাবে ইংরেজি শিখছেন। এর মধ্যে খুবই প্রচলিত ও কার্যকর একটি উপায় হলো দৈনিক ইংরেজি সংবাদপত্র পড়া।

তবে যাদের শব্দ ভান্ডার কম তাদের ইংরেজি সংবাদপত্র পড়তে গিয়ে একটু হোঁচট খেতে হয়। ডিকশনারি খুলে বসতে হয়। স্মার্টফোন ব্যবহার করে অনেকেই ডিকশনারি অ্যাপ্লিকেশনের মাধ্যমে শব্দের অর্থ বের করে।

যদি প্রতিদিনের ইংরেজি সংবাদপত্রে প্রকাশিত সংবাদগুলোর কঠিন শব্দগুলোর অর্থ কোনো অ্যাপের মাধ্যমে সরাসরি জানা গেলে কেমন হয়। এতে কষ্ট করে প্রতিটি শব্দের অর্থ খুঁজে বের করতে হবে না। এমন ভাবনা থেকেই তৈরি করা হয়েছে ‘এডিটোরিয়াল ওয়ার্ড’।

 

editorial-techshohor

অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে দেশি অ্যাপ্লিকেশন নিমার্তা প্রতিষ্ঠান মেগামাইন্ডস ওয়েব অ্যান্ড আইটি স্যলুয়েশন।

মেগামাইন্ডসের অ্যাপ্লিকেশন ডেভেলপার হাসান আব্দুলাহ টেকশহর ডটকমকে জানান, এ অ্যাপের মাধ্যমে পত্রিকার সম্পাদকীয়গুলো পড়া যাচ্ছে খুব সহজেই। এটি তৈরির কাজ করেছেন দু’জন ডেভেলপার। প্রায় দুই মাসের চেষ্টায় অ্যাপটি আলোর মুখ দেখে।

এক নজরে অ্যাপ্লিকেশনটির ফিচারগুলো

অ্যাপটির হোম স্ক্রিনে একটা ক্যালেন্ডার ভিউ দেখা যাবে। সেটির যে কোনো তারিখে ক্লিক করলে ওই দিনের গুরুত্বপূর্ণ শব্দগুলোর লিস্ট পাওয়া যাবে।

ব্যবহারকারীরা কতটুকু শিখছে তা যাচাই করে এমসিকিউ পরীক্ষা দিতে পারবেন। উত্তর ভুল হলে সঙ্গে সঙ্গেই তার সঠিক উত্তর জানিয়ে দেওয়া হবে। পরীক্ষা শেষে স্কোর সংরক্ষণ করা যাবে।

অ্যাপটিতে পরীক্ষার শব্দগুলোকেও স্টাডি প্ল্যান লিস্টে যোগ করা যাবে। এ লিস্টে প্রয়ােজন অনুসারে শব্দ যোগ ও বাদ দেওয়া যাবে।

বিভিন্ন ফিল্টারিং অপশন ব্যবহার করে শব্দগুলো পড়া যাবে অ্যাপের সাহায্যে। যেমন- নতুন যোগ হওয়া শব্দগুলো আগে দেখাবে অথবা বর্ণানুক্রম কিংবা ছোট থেকে বড় ক্রমে সাজানোর মতো বেশ কিছু ফিল্টারিং অপশন পাওয়া যাবে।

অ্যাপটিতে রয়েছে নোটিফিকেশন সুবিধা। এ নোটিফিকেশন কাজ করবে ইন্টারনেট সংযোগ ছাড়াই।

প্লে স্টোরে ৪.৭ রেটিং প্রাপ্ত অ্যাপ্লিকশনটি ইতোমধ্যে চার হাজারের বেশি ডাউনলোড হয়েছে। এ ঠিকানা থেকে এটি ডাউনলোড করা যাবে বিনামূল্যে।

Share This Post

Leave a Comment