কয়েকটি প্রয়োজনীয় অ্যাপস। যাদের ফোনের র‍্যাম কম তাদের জন্য।

যাদের ফোনের র‍্যাম (Ram) কম, এই পোস্ট তাদের জন্য।। আপনাদেরকে আজকে কয়েকটা অ্যাপসের সাথে পরিচয় করিয়ে দিচ্ছি। নিচের অ্যাপ গুলোর সাইজ খুব কম, প্লাস এরা র‍্যামও কম খায়। আপনার কম র‍্যামের ফোনটার জন্য এগুলো ইউজ করতে পারেন। এতে ফোন ফাস্ট থাকবে, র‍্যামও খালি থাকবে।
অ্যাপসের লিংক নিচে দেখুন।

1. Facebook Lite

ফেসবুকের অরজিনাল যে অ্যাপটা আছে তার সাইজ 64 MB। অ্যাপসটি প্রচুর র‍্যাম খায়। কমপক্ষে 200 MB র‍্যাম সে একাই ধরে রাখে। অল্প র‍্যামের ফোনের জন্য ফেসবুক ব্যবহার করতে Facebook অ্যাপের বিকল্প অ্যাপ হচ্ছে Facebook Lite অ্যাপ। এটা ফেসবুকেরই বানানো অ্যাপ। এর বিশেষ সুবিধা হচ্ছে টুজি নেটওয়ার্কেও অনেক দ্রুত চলে এটি। সাইজ মাত্র 1.6 MB।

2. Messenger Lite

Messenger অ্যাপটির সাইজও কিন্তু কম না। 58 MB সাইজের এই অ্যাপটিও অনেক র‍্যাম দখল করে রাখে। অল্প র‍্যামের ফোনে Messenger Lite অ্যাপটি চালাতে পারেন। আমাদের মত গরীব ইউজারদের কথা চিন্তা করে অ্যাপটা বানানো হয়েছে।

3. Via Browser

ফ্রি ব্যাসিক সাইটগুলো ব্রাউজ করার জন্য এর চেয়ে ভালো অ্যাপ আমি পাই নাই। সাইজ একেবারে ছোট। আর দ্রুতও অনেক। তবে ফাইল ডাউনলোড করার জন্য Uc Mini অ্যাপটা ব্যবহার করতে পারেন।

4. Bass Booster

হেডফোনে গান শোনার জন্য আলাদা মিউজিক প্লেয়ার ইনস্টল না করে Bass booster অ্যাপটি নিতে পারেন। এখানে ইকুলাইজার সেটিং করে অডিও ভিডিও যেকোনো গানের আসল মজা উপভোগ করতে পারবেন।

5. Colour Note

লেখালেখি করার জন্য নোট রাইটার হিসেবে আমার কাছে Colour note এখন পর্যন্ত বেস্ট মনে হয়েছে। এতে চেকলিস্ট সুবিধাও আছে।

6. S player

ভিডিও প্লেয়ার হিসেবে Mx player কিন্তু অনেক বড় সাইজের অ্যাপ। এটা মানতেই হবে। মোটামুটি ভাল মানের সব ভিডিও প্লেয়ারের সাইজ বেশি আছে। ওগুলা কম র‍্যামের ফোনে ওপেন হতে লোডিং হতে অনেক সময় নেয়। তার বদলে S Player ইউজ করুন। প্রয়োজনীয় সব ফিচার এতে পাবেন। এর চেয়ে ছোট অ্যাপও আছে। তবে এটাতে অল্প সাইজের মধ্যে সব পাবেন।

7. SHAREit

এটা নিয়ে কিছু বলব না। দিন দিন এর সাইজ শুধু বাড়তেছে। সবাই যেহেতু চালাচ্ছে, তো আপনিও চালান। ডাটা অফ রেখে চালান। নাহয় জ্যাম ধরতে পারে।

8. Ridmik Keyboard

বাংলা টাইপিংয়ের জন্য Ridmik keyboard এখন পর্যন্ত বেস্ট। এর একটাই সমস্যা, এতে ইমুজি কম। এর বিশেষ সুবিধা কুইক ফিক্সিং। বেশি ইমুজির জন্য Parboti keyboard ব্যবহার করতে পারেন।

লিংক

1→ Facebook Lite

2→ Messenger Lite

3→ Via Browser

4→ Bass Booster

5→ Colour Note

6→ S player

7→ Ridmik Keyboard

8→ Parboti Keyboard

আপনাত জানামতে অন্য কোনো ছোট সাইজের প্রয়োজনীয় অ্যাপ থাকলে কমেন্টে উল্লেখ করতে পারেন।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment