[এন্ড্রোয়েডের এ্যাপস সমগ্র: Part one] ফোনে অবশ্যই রাখবেন এমন এ্যাপসমূহ।

আসসালামু’আলাইকুম

আজ থেকে আমি “এন্ড্রোয়েডের এ্যাপস সমগ্র” নামে চেইনড টিউন শুরু করতে যাচ্ছি। এখান থেকে আমি আপনাদের কাছে ভিবিন্ন এ্যাপের রিভিউ দেয়ার চেষ্টা করব । এই টিউনের মাধ্যমে আমি এন্ড্রোয়েডের ফোনে‌ অবশ্যই থাকা উচিত (must have) এমন কয়েকটি এ্যাপের নাম/ক্যাটাগরি বলব।

প্রয়োজনীয় এই এ্যাপের নামগুলো আমার মনগরা কথা নয়। আমি এর জন্য কয়েকটি সাইট ব্রাউজ করে এবং বাংলাদেশের পরিপেক্ষিতে বলছি।


  • Greenify

Greenify কে আমি সবার উপরে রেখেছি কারন ফোনের যে বিষয়ের জন্য আমরা সবাই মাথা ঘামাই তা হল ফোনের চার্জ এবং স্পীড, এই সমস্যা সমাধানের জন্য Greenify অনেক প্রয়োজনীয়। আমরা এমনিতেই ব্যাটারি সেভার, স্পীড বুস্টার এ্যাপ ডাউনলোড দিই যা পরে দেখা যায় আরও বেশি র্যাম এবং চার্জ খরচ করছে। কিন্তু greenify লাইটওয়েট এবং বেশি প্রসেসের ও দরকার পরে না। এর কাজ সিম্পল, অপ্রয়োজনীয় এ্যাপকে ফোর্স স্টপ করা। ফলে প্রসেস কমে যায় এবং চার্জ বেশিক্ষন টিকে ও স্পীড বারে। প্রায় সব বড় টেক-সাইটগুলি Greenify কে Top 10/ must have Android app এর ভিতর রেখেছে।


  • File manager

বেশিরভাগ এন্ড্রোয়েড ফোনে স্টক ফাইল ম্যানেজার থাকে না। তাই ডাউনলোড করতে হয়। এখানে আমি কোন ফাইল ম্যানেজার ভাল হবে তা বলছি না। কেননা আপনি যে ফাইল ম্যানেজার ইউজ করেননা কেন কিছুদিন ব্যবহার করার পর তা সহজ এবং গুছানো হয়ে যায়। তাই যেকোন একটি file manager ব্যব্যহার করুন। তবে এক্সট্রা ফিচার (rar extract, root explorer, FTP etc) পেতে চাইলে ES file explorer ডাউনলোড দিতে পারেন।

  • Backup App (helium, titanium backup, Android assistance)

      প্লে-স্টোর থেকে প্রয়োজনে আমরা অনেক সফটওয়্যার ডাউনলোড দেই। কিন্তু RAM সল্পতা বা প্রয়োজন শেষ হলে তা আমরা ডিলিট করে দেই। ফলে পরে এ্যাপটির প্রয়োজন হলে আবার ডাউনলোড দিতে হয়। এক্ষত্রে একটি Backup App রাখলে প্লে-স্টোর থেকে ডাউনলোড করা এ্যাপ memory তে Backup রাখতে পারবেন ফলে uninstall করার পরও তা restore করে নিতে পারবেন। unroot/normal ইউজাররা Android Assistance ব্যবহার করতে পারবেন। Root user রা Helium বা titanium backup ব্যব্যহার করতে পারবেন। এগুলো এ্যাপের ডাটা সহ backup রাখতে সক্ষম।

      • Instant Messaging/Social App

        ফ্রেন্ড, ফ্যামিলি বা কো-ওয়ার্কারদের সাথে সংযুক্ত থাকতে আমাদের Social বা IM এ্যাপের প্রয়োজন পরে। এন্ড্রোয়েডের ফোনে প্রায় সবটিতেই Google talk/ Hangout ও Google plus ইন্সটল করা থাকে। তবে খুব কম লোকই এগুলো ইউজ করে। ফলে আমাদের Alternative খুজতে হয়। সবচেয়ে বেশি ব্যবহৃত IM এপ হল Facebook Messenger ও WhatsApp। Social app এর মধ্যে Facebook সবচেয়ে জনপ্রিয়।

        • Browser

        Android ফোনে বিল্ট ইন ব্রাউজার হিসেবে Chrome এবং/অথবা Default browser দেয়া থাকে। এই ব্রাউজারগুলোর কিছু অসুবিধা হল: বেশি ডাটা খরচ করা, UI ভাল না হওয়া, সবাই বুঝে না ওঠতে পারা ইত্যাদি। Chrome একটি ভাল ব্রাউজার, এন্ড্রোয়েডের Browser ranking এ এটিই শীর্ষে। তবুও আমার মতে আমাদের জন্য Low RAMএর জন্য Opera mini, UC mini ভাল এবং ভাল RAM এর জন্য UC browser, Puffin Browser ভাল।

        আগামি পর্বে বেস্ট Photo Editor নিয়ে কথা বলব, ইনসা’আল্লাহ

        আল্লাহ হাফেজ।

        Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment