ডোমেইন অথরিটি এবং ওয়েবসাইট র‍্যাংকিং [লেকচার পর্ব ১১]

আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এবং এসইও শিখতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে তা করতে পারেন।

যারা আগের টিউন পড়েন নি তারা এখান থেকে নিচের লিঙ্কে ক্লিক করে দেখে নিতে পারেন:

Bangla SEO

ডোমেইন অথরিটি কি?

ওয়েবসাইটের জনপ্রিয়তা আর, গুরুত্বের উপর ভিত্তি করে গুগোল যেমন ১ থেকে ১০ এর ভিতর র‍্যাংকিং করে। তেমনি গুগোলে কোন পেজকে কিভাবে সার্চ রেজাল্টে দেখায় সেটার উপর ভিত্তি করে Moz একটা র‍্যাংকিং এর ব্যবস্থা করেছে। গুগোল দেখায় শুধুমাত্র একটা পেজের র‍্যাংকিং এবং ডোমেইন অথরিটি দেখায় ওয়েবসাইটের হোম পেজ এবং অন্যান্য সব পেজের সামগ্রিক পারফরমেন্সের উপর ভিত্তি করে তৈরি করা র‍্যাংকিং।

কিভাবে এই র‍্যাংকিং করা হয়?

চল্লিশটারও বেশী বিষয়ের উপর ভিত্তি করে এই ডোমেইন অথরিটি তৈরি করা হয়। সবসময় ডোমেইন অথরিটি ওঠানামা করে, তাই কবে ডোমেইন অথরিটি কত ছিল সেটা না ভেবে সবসময় এটা নিয়ে কাজ করা উচিত। যেমনঃ ৩০ থেকে ৪০ এ ডোমেইন অথরিটি উন্নীত করা যতটা সহজ, ৭০ থেকে ৮০ তে উন্নীত করা ততটা সহজ না। এটা আসলে একটা অনুমান যে একটা সাইট পুরোটা(সবগুলো পেজ একসাথে) সার্চ ইঞ্জিনে কতটা প্রভাব ফেলে। .edu বা, .gov সাইটগুলোর ডোমেইন অথরিটি সাধারণত বেশী হয়। এখন পেজ র‍্যংক এর মত এটাও একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হিসেবে কাজ করে। Moz এর কাছে কোন সাইটের গুরুত্ব কেমন এখান থেকে দেখে নিতে পারেন-

Moz Site Explorar

কিভাবে ডোমেইন অথরিটি বাড়ান যাবে?

অন্য সব সার্চ মেট্রিক্সগুলোর মত এটাও সরাসরি নিয়ন্ত্রনের উপায় নেই, তবে নিয়মিত প্রচলিত এস ই ও এর পদ্ধতিগুলো অনুসরণ করতে থাকলে এমনিতেই বেড়ে যাবে। আপনার নিজের পেজের মধ্যে ব্যকলিংক করতে থাকুন। Internal Backlink বা, নিজের ওয়েবসাইটের পেজগুলোর মাঝে যোগসূত্র স্থাপন একটা ভাল উপায়। এছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো এবং ভাল ডোমেইন অথরিটির সাইটে আপনার সাইটের ব্যাক লিংক করুন কাজে দেবে।

এটা পুরো ওয়েবসাইটের ডোমেইন এবং সাবডোমেইনের শক্তি বিচার করে, অন্যদিকে পেজ অথরিটি শুধু একটা পেজের। ব্যাকলিংকের ক্ষেত্রে এটা খেয়াল রাখবেন যেন সেইসব সাইটে ব্যকলিংক করা হয় যেগুলোর ডোমেইন অথরিটিও যেন বেশী হয়।পরের টিউনে পেজ অথরিটি নিয়ে আলোচনা করা হবে।

আশা করি বুঝতে কোন সমস্যা হয়নি। আর এসইও বিষয়ক কোন প্রশ্ন থাকলে কমেন্টের মাধ্যমে তা করতে পারেন।আজকের মত এখানেই শেষ করছি। ধন্যবাদ, ভাল থাকবেন সবাই।

আমার ফেসবুক পেজ এ কারো কনো সমস্যা হলে মেসেজ করতে পারেন ।

Share This Post

Leave a Comment