[রিকুয়েস্টেড পোস্ট] সহযে জেনে নিন বাংলাদেশের যে কোন পোস্ট অফিসের পোস্টাল কোড বা জিপ কোড।

আস্সাসালামু আলাইকুম।

সবাই কেমন আছেন আশাকরি ভালই আছেন।
আজ আমি আপনাদের দেখাব কিভাবে বাংলাদেশ এর যে কোন পোস্ট অপিস এর পোস্টাল কোড বা জিপ কোড বের করবেন।
অনলাইনে যারা নিয়মিত বিভিন্ন সাইটে কাজ করেন তারা নিশ্চয় জানেন পোস্টাল কোড সম্পর্কে। তারপরও একটু বলে রাখি। পোস্টাল কোড হলো পোস্ট অফিসের একটি বিশেষ কোড যা প্রত্যেক পোস্ট অফিসকে একে অন্যের থেকে আলাদা করে। অর্থ্যাৎ প্রত্যেক পোস্ট অফিসের জন্য একটি ইউনিক পোস্টাল কোড থাকে। এর মাধ্যমে কোন পোস্ট অফিসকে চেনা যায়। সাধারণত ৪ ডিজিটের হয়ে থাকে পোস্টাল কোড।
শুধুমাত্র অনলাইন নয়, বাংলাদেশে এবং আন্তর্জাতিক ভাবে বিভিন্ন ধরনের চাকরীর আবেদন বা বিভিন্ন ফরম পূরণের ক্ষেত্রে পোস্টাল কোড প্রয়োজন হয়। ধরুন আপনার জরুরী কোন কাজে পোস্টাল কোড প্রয়োজন হলো। কিন্তু আপনি এ মুহুর্তে জানেন না আপনার এলাকার পোস্টাল কোড কত। তাহলে কি করবেন? কোন চিন্তা নেই। আজ আমি আপনাদের কে একটি ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিবো যার থেকে আপনি বাংলাদেশের যে কোন পোস্ট অফিসের পোস্টাল কোড জেনে নিতে পারবেন।
পোস্টাল কোড জানার জন্য আপনাকে প্রথমেইবাংলাদেশ ডাক বিভাগ এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে গেলে আপনি Find Post Codeনামে একটি অপশন পাবেন। আপনি যদি লেখাটি না দেখতে পান তবে সরাসরি এখান থেকে Find Post Code এ ক্লিক করুন।
এবার ক্রমান্বয়ে আপনার জেলা, থানা এবং এলাকা নির্বাচন করুন।

তাহলেই আপনি পেয়ে যাবেন আপনার এলাকার পোস্টাল কোড। অথবা আপনি উপরে বিভাগের নামে ক্লিক করলে আপনার বিভাগের সব পোস্ট অফিসের পোস্টাল কোডগুলো একত্রে জেনে নিতে পারবেন।
আশা করছি আজকের পোস্টটি আপনাদের অবশ্যই কাজে লাগবে। নিয়মিত ট্রিকবিডি ভিজিট করুন।
আজ এ পর্যন্ত। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment