ফেসবুক পেইজ প্রমোট/বুষ্ট করুন খুব সহজেই। প্রমোট সম্পর্কে পূর্ন ধারণা।

আসসালামুআলাইকুম,

আশা করি সবাই ভালোই আছেন। আল্লাহর রহমতে আর আপনাদের দোয়ায় আমিও ভালো আছি।

প্রায় অনেক মাস পর ট্রিকবিডিতে কিছু লিখতে বসলাম। আসলে কুমিল্লায় থাকিতো, কুমিল্লা বোর্ডের রেসাল্টের অবস্থাতো সবাই জানেনই,তাই পড়াশুনার অনেক চাপে আছি ? পোষ্ট করার সময় পাইনা।
যাইহোক দোয়া করবেন সবাই।

আজ আমি ফেসবুক পেইজ প্রমোট ও বুষ্ট সম্পর্কে লিখবো। প্রমোট সম্পর্কে ভালো ধারণা পেতে এই সম্পূর্ণ পোষ্টটি পড়তে হবে আপনাকে। এর আগেও কয়েকটা আর্টিকেল লিখেছিলাম এই সম্পর্কে,তারপরও অনেকেই বুঝেননি আর বারবার ভুল মানুষের প্রতারনায় প্রতারিত হচ্ছেন। এজন্যই আরেকটু সহজভাবে লিখার চেষ্টা করবো এটি।

আপনি যদি একটা ব্যবসা বা প্রতিষ্টান তৈরী করেন তাহলে সেটা কিন্তু নিজে নিজেই মানুষের কাছে পৌছাবেনা। সেটা মানুষের কাছে পৌছাতে এবং সেটার সুযোগ-সুবিধাগুলো মানুষের কাছে তুলে ধরতে হলে কিছু প্রচারণা (বিজ্ঞাপন) দিতে হবে। আর এটার নামই প্রমোট বা প্রমোশন।

আপনি যদি ফেসবুকে একটা পেইজ খুলেন তাহলে সেটা যেভাবে খুলবেন সেভাবেই পরে থাকবে। নিজে নিজে লাইক বাড়বেনা। কারণ বাংলাদেশে কোটি কোটি পেইজ আছে। যার যার পেইজের জন্য তাকেই কষ্ট করতে হয়।

পেইজ বিভিন্নি ধরণের হতে পারে। শখের পেইজ,ব্যবসা করার পেইজ,বিনোদনমূলক পেইজ ইত্যাদি। আপনি যেমন পেইজই খুলেননা কেনো,সেটা মানুষের কাছে পৌছাতে হলে এবং লাইক সংগ্রহ করতে চাইলে অবশ্যই আপনাকে প্রমোট করতে হবে। এছাড়া পেইজ বড় করার কোনো বিকল্প পদ্ধতি আছে বলে আমার জানা নেই।

পেইজ সাধারণত ডলার হিসেবেই প্রমোট করা হয়। ১ ডলার= বাংলাদেশি ৮০ টাকা (কখনো বাড়তেও পারে,কমতেও পারে)। আপনি যদি ১ ডলারের প্রমোট করেন তাহলে আপনার পেইজে ১০০০-১৫০০ লাইক আসবে।
(এটা আমি সিউরলি বলছিনা। নিজের অভিজ্ঞতা থেকে একটা ধারণা দিলাম আরকি। তবে পেইজের নামের এবং একটিভিটির উপর নির্ভর করে এর বেশি বা কম লাইক আসতে পারে। আপনার পেইজটি যদি এমন হয় যে সেটা যে কারো ভালো লাগতে পারে,যে কারো চোখের সামনে পরলেই সেটাতে লাইক দেবে,তাহলে অবশ্যই বেশি পরিমানে লাইক আসবে। বিশেষ করে বাংলা নামের পেইজে একটু বেশিই লাইক আসে।)
.
প্রমোটের ক্ষেত্রে ছোট পেইজগুলাতে একটু কম লাইক আসে। কারণ ছোট পেইজ ভেবে পাবলিক লাইক দিতে চায়না। কিন্তু যখন লাইক কয়েকহাজার হয়ে যাবে তখন থেকে ভালোই লাইক আসে।

আশা করি প্রমোট সম্পর্কে মোটামোটি ধারণা পেয়েছেন। এবার আসুন বুষ্ট সম্পর্কে একটু আলোচনা করা যাক।

আপনি যদি নির্দিষ্ট একটা পোষ্ট মানুষের কাছে পৌছাতে চান,তাহলে সেটাকে বুষ্ট করতে হয়। ধরুন আপনি আপনার একটা পন্য বিক্রি করতে চান,তাহলে সেটাকে যদি কয়েকডলার দিয়ে বুষ্ট করেন তাহলে হাজার হাজার মানুষের কাছে সেটা বিজ্ঞাপন হিসেবে যাবে। এতে আপনি সহজেই কাষ্টমার পেয়ে যাবেন।

প্রমোট আর বুষ্টের মধ্যে তেমন বেশি পার্থক্য নেই। প্রমোট করলে আপনার পেইজটা সবার কাছে পৌছাবে,আর বুষ্ট করলে শুধু বুষ্ট করা পোষ্টটাই সবার কাছে যাবে। That’s it.

প্রমোট,বুষ্ট করতে হলে আপনার একটা মাষ্টারকার্ড থাকতে হবে। যেমনঃ Payoneer,Paypal,Netteler,Skrill,Credit card ইত্যাদি। আগে পেওনার কার্ড ফ্রিতেই পাওয়া যেতো। কিন্তু এখন সেই সিস্টেম অফ করে দিছে। এখন একটা পেওনার কার্ড পেতে হলে ৩০$=২৪০০ টাকা লাগে।

তবে আপনি চাইলে ভার্চুয়াল মাষ্টারকার্ড দিয়েও প্রমোট করতে পারেন। এই কার্ড আপনি কিনতে পারবেন। কার্ডে ৫০ ডলার থাকে। এই ৫০$ ব্যবহার করার পর এই কার্ডটি আর কোনো কাজে লাগবেনা। তারপর নতুন আরেকটা কিনে আবারও করতে পারবেন।

এটার সুবিধা হচ্ছে এই কার্ডটি কিনতে হলে কার্ডের জন্য কোনো টাকা লাগেনা। শুধু ডলারের টাকা দিলেই হয়। এরকম কার্ড অনেকেই বিক্রি করে,আমি নিজেও বিক্রি করি,কারো লাগলে যোগাযোগ করতে পারেন,ট্রিকবিডির মেম্বারদের জন্যতো ডিসকাউন্ট আছেই।

অথবা আপনি যদি চান অন্য কারো কোনো কার্ড দিয়ে আপনার পেইজ প্রমোট করবেন,সেটাও করতে পারবেন। এক্ষেত্রে আপনি যত ডলার দিয়ে পেইজ প্রমোট করাতে চান ততো ডলারের টাকা হিসেব করে তাকে দিয়ে দিলেই হবে।

মনে করেন আপনি আপনার পেইজটা ১০ ডলারের প্রমোট দিতে চান,তাহলে ১০$=৮০০ টাকা দিলেই হবে। পরবর্তীতে আবারো আপনি টাকা দিয়ে প্রমোট করাতে পারবেন।
(তবে অন্যের কার্ড দিয়ে করালে প্রতি ডলারে ৫-১০ টাকা বেশি দিতে হতে পারে,কারণ তারওতো কিছু লাভ দরকার)

আমার কাছ থেকে যদি প্রমোট করাতে চান তাহলে ১ ডলার = ৮২ টাকা করে রাখবো। আপনি যখন যত ডলার ইচ্ছা দিতে পারবেন, সমস্যা নেই। আমার মোবাইল নাম্বার 01852330980 / 01767875992

ফেসবুকে আমি

আরেকটা কথা, আমি ব্যবসা করার জন্য এই পোষ্ট লিখিনি। অনেকেই আছেন যাদের প্রমোটটা খুব প্রয়োজন কিন্তু প্রমোট করার মতো উপায় পাচ্ছেননা। তাদের জন্যই আমার এই আর্টিকেলটুকু।

কারো যদি ভালো না লাগে এড়িয়ে যাবেন,তাও দয়া করে খারাপ মন্তব্য করবেননা।

ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

Share This Post

Leave a Comment