মডেম বা অন্য উপায়ে পিসি ইন্টারনেটের সাথে কানেক্ট করলে রাক্ষসের মত এমবি গিলে নিচ্ছে? [সমাধান]

  • প্রথমে এই  https://download.glasswire.com/GlassWireSetup.exe লিঙ্ক থেকে Glasswire Firewall টা ডাউনলোড করে ইন্সটলে করেন।এই সফটওয়্যারে মাধমে আপনি দেখতে পারবেন কোন কোন সফটওয়্যার ইন্টারনেটের সাথে কানেক্ট হয়ে আপনার এমবি গিলতেছে। সাথে খুশির খবর হচ্ছে, এইটার মাধ্যেম আপনি ওসব সফটওয়্যারের কানেকশন ব্লক ও করে দিতে পারবেন। নিচের পিক টা দেখেন যেমন ভাবে আমি Chrome, Host Process for windows service, IDM আর Opera বাদে বাকি গুলোর কানেকশন ব্লক করে রাখছি।

     

  • আপনিও একিভাবে  Glasswire Firewall  টা ওপেন করেন > Firewall অপশনে যান। অবশ্যই আগে নেট কানেক্ট দিয়ে নিবেন। না হলে তো এই সফটওয়্যার টা ডিটেক্ট করতে পারবে না যে কোন এপ গুলো কানেক্ট হয়ে এমবি গিলতেছে।
  • এইবার কানেকশন ব্লক করার পালা। আপনি যেসব সফটওয়্যার চান না ইন্টারনেটের সাথে কানেক্ট হোক ওগুলার সাইডে টিক দিয়ে দেন তাহলে দেখেন আগুনের মত একটা চিহ্ন আসবে যেমন ভাবে আমার পিকে আসছে। তাহলে ওগুলোর কানেকশন ব্লক হয়ে যাবে। তবে Host Process for windows service এইটার আগে আবার টিক দিয়েন না। এইটা বাদে বাকি সব গুলোর সাইডে টিক দিয়েন। কারণ এইটার আগে টিক দিলে পুরো সিস্টেমের কানকশন ব্লক হয়ে যাবে। আমার দেওয়া স্ক্রিনশট টা দেখেন না বুঝলে।
  • এই কাজটা যদি আপনি ঠিক ভাবে করতে পারেন আর আপনি যদি উইন্ডোজ ১০ ইউজ করেন তাহলে প্রথম দিকে সর্বোচ্চ ৫ – ৬শ এমবি খাবে আর এই এমবি গুলো খাওয়ার পর আপনি ১ এমবি দিয়েও নেট কানেক্ট করে একটা সাইট ভিজিট করতে পারবেন। আর মাত্রাতিরিক্ত এমবিও খাবে না। যদি উইন্ডোজ ৭ ইউজ করেন তাহলে প্রথম দিকে ২ – ৩শ এমবির মত খাবে এরপর আর মাত্রাতিরিক্ত এমবি খাবে না… গ্যারান্টি।
  • নোটঃ আমি সব সময় উইন্ডোজ ইন্সটল করলে আগে অটো আপডেট অফ করে নিতাম।  তাই আমি বলবো আপনারাও আগে উইন্ডোজের অটোম্যাটিক আপডেট অফ করে নিয়েন। তারপর এই কাজটা করেন। আমি গ্যারান্টি দিচ্ছি, শুরুর দিকে  উল্যেখিত এমবি গিলার পর আর ১ এমবিও বেশী গিলবে না। কিন্তু যদি আপডেট অফ করে না নেন তাহলে মাত্রাতিরিক্ত এমবি গিলতেও পারে আবার নাও গিলতে পারে। এই ব্যাপারে আমি নিশ্চয়তা দিতে পারবো না। যদি আপনার মনে প্রশ্ন জাগে কিভাবে অটো আপডেট অফ করতে হয় তাহলে গুগোলে বাংলায় বা ইংলিশে লিখে সার্চ দিলেই সমাধান পাইয়া যাবেন।
Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment