আত্মীয় বেইমানি করলে কি সম্পর্ক ছিন্ন করা যাবে?

*প্রশ্নঃ* নিজেদের লোক যদি বেইমানি করে, এমনকি তাদের দ্বারা আমার ক্ষতি ছাড়া কোনো দিন উপকার হয়নি। এদের থেকে যদি নিজেকে আড়াল করি, তাহলে কি সুন্নতের বরখেলাপ হবে? 

*উত্তর :* আত্মীয়-স্বজন অথবা কাছের লোক বা পরিবার-পরিজন যদি কেউ আপনার সঙ্গে কোনো কারণে দুর্ব্যবহার করে, তাহলে আপনি তার সঙ্গে দুর্ব্যবহার করবেন না। আল্লাহর নবী (সা.)-এর নির্দেশনা হচ্ছে, ‘যে তোমার সঙ্গে সম্পর্ক নষ্ট করল, তুমি তার সঙ্গে সম্পর্ক রক্ষা করো, আর যে তোমার সঙ্গে দুর্ব্যবহার করল, তার সঙ্গে ভালো ব্যবহার কর।’ আপনি আল্লাহর নবী (সা.)-এর নির্দেশনাটুকু জেনে নিয়ে তাদের সঙ্গে ভালো ব্যবহার করার চেষ্টা করুন। তাহলে আপনি সত্যিকার যথাযথ ব্যবহার করতে পারলেন। তারাও দুর্ব্যবহার করল, সঙ্গে আপনিও তা-ই করলেন, তাহলে তো দুজন সমান সমান হয়ে গেলেন। 

আপনার কাছ থেকে অতিরিক্ত কী সুন্দর ব্যবহার তারা পেল? আপনি সুন্দর ব্যবহার করার চেষ্টা করবেন, তাদের সঙ্গে সম্পর্ক রক্ষা করার চেষ্টা করবেন। যত বেশি সম্পর্ক রক্ষা করার চেষ্টা করবেন, তত বেশি আল্লাহ রাব্বুল আলামিনের কাছে মর্যাদা লাভ করবেন। কারণ আত্মীয়তার সম্পর্ক রক্ষা করা সবচেয়ে বেশি ফজিলতের কাজ, মর্যাদাপূর্ণ কাজ। 

সূত্রঃ এনটিভি ”আপনার জিজ্ঞাসা”

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment