ফেসবুক প্রোফাইলে ছবি ব্যবহার করা যাবে কি?

প্রশ্ন : আমি ফেসবুক ব্যবহার করি। আমার উদ্দেশ্য হচ্ছে, কোরআন সুন্নাহ যতটুকু জানি বা আমল করি, সেগুলো আমার ফেসবুক পোস্টের মাধ্যমে ছড়িয়ে দেওয়া। আমার অ্যাকাউন্টে বোরখা ও হিজাব পরিহিত (মুখ খোলা) ছবি দেওয়া আছে। এভাবে ফেসবুক প্রোফাইলে ছবি রাখা যাবে?

উত্তর : আসলে ফেসবুক ব্যবহারের ব্যাপারে ইমানদার ব্যক্তিদের একটু সচেতন হতে হবে। কারণ, এরই মধ্যে ফেসবুক এডিকশন বেড়ে যাচ্ছে। আমরা লক্ষ করছি যে, ফেসবুকের কারণে অনেক ইমানদার আল্লাহর বান্দারা বিভিন্নভাবে পথভ্রষ্ট, প্রতারিত হচ্ছেন। সত্যিকার অর্থে দাওয়াতের যতটুকু ফায়দা হচ্ছে, তার চেয়ে নিজের বেশি ক্ষতি হচ্ছে। কারণ এটি একটি উন্মুক্ত জগৎ, যেখানে সবকিছু পাওয়া যায়। এ জন্য প্রথম বিষয় হচ্ছে ফেসবুককে ব্যবহার করতে হলে সত্যিকারের নৈতিকতা মেনে চলতে হবে। এর জন্য এডিকশন থেকে নিজেকে বিরত রাখতে হবে।

দ্বিতীয় বিষয় হচ্ছে, আপনি যদি সত্যিকার দাওয়াতের কাজ করে থাকেন, তাহলে আপনার ছবি দেওয়ার প্রয়োজন কী?

আপনি অন্য ছবি, যেমন : গাছের বা ফুলের ছবি দিতে পারেন। আপনার আইডিটাকে আকর্ষণীয় করার জন্য আপনি অন্য যেকোনো ছবি দিতে পারেন। কিন্তু নিজের ব্যক্তিগত ছবি ব্যবহার করার কাজটি শুদ্ধ নয়, বৈধ নয়। নিজের ছবি সেখানে ব্যবহার না করাটাই হচ্ছে উত্তম কাজ।

আপনি ইসলামিক বা নৈতিক যে পোস্টগুলো দিয়ে থাকেন, সেগুলো দিতে কোনো আপত্তি নেই। মানুষদের সচেতন করার জন্য অথবা আদর্শিক দিক থেকে জ্ঞান দেওয়ার জন্য যদি কেউ পোস্ট দিয়ে থাকেন, এটি তাঁর জন্য জায়েজ হতে পারে, নাজায়েজ নয়।

সূত্রঃ এনটিভি ”আপনার জিজ্ঞাসা”

Share This Post

Leave a Comment