আপনার উইন্ডোজ পিসির জন্য একটি দ্বিতীয় মনিটর হিসাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করুন(Full Tutorial with screenshots)

HeyFolks..
TrickBD তে Author হওয়ার পর প্রথম পোষ্ট এটি।কোন ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টি তে দেখবেন আশা করি।

কিছু কথা

আমাকে ট্রেইনার হতে অনেক হেল্প করেছেন রেজা ভাই?ভাই আসলেই অনেক হেল্পফুল।আগে শুধু শুনতাম এবার প্রমান পেলাম?আর সাধীন ভাই নানা ব্যাস্ততার মাঝে টাইম করে আমার পোষ্টগুলো দেখে আমাকে আমার জ্ঞান সবার মাঝে শেয়ার করার জন্য সুযোগ দিয়েছেন এ জন্য ভাইয়ের প্রতি আমি কৃতজ্ঞ ?
Thanks to Reja vai n Especially thanks to Shadin bruh??

এবার মুল টপিক এ ফিরে আসি…
টাইটেল দেখেই হয়ত বুঝে গেছেন কি নিয়ে আলোচনা করব আজ।কথা না বারাই আর ?
বিস্তারিত

বিসমিল্লাহির রাহমানির রাহিম

যদি আপনি আপনার উইন্ডোজ পিসিতে কিছু Hardcore multitasking করতে চান, একটি 2nd মনিটর দরকার হবে। কিন্তু একটি দ্বিতীয় মনিটর ব্যয়বহুল হতে পারে, এবং যদি আপনি আপনার ল্যাপটপ সঙ্গে এর ব্যাবহার করতে চান নিশ্চিতভাবে Laptop এর সাথে এটি খুব পোর্টেবল না।

And that’s where ‘Spacedesk” comes into play ?

এটি এমন একটি সফটওয়্যার যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি আপনার উইন্ডোজ ডেস্কটপের জন্য দ্বিতীয় ডিসপ্লে তে পরিণত করতে দেয়। আরো কি, এটি Wi-Fi- এ কাজ করে, যার অর্থ কোন Wire/Cable এর ঝামেলা নেই। তাই আপনি যেখানেই থাকুন না কেন আপনি সবসময় “One Tap” দূরে থাকবেন Dual windows monitor এর থেকে ?

Install Spacedesk on your PC:

প্রথমত, আপনার উইন্ডোজ পিসিতে Spacedesk Drive ইনস্টল করতে হবে। তাই নীচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিন।তারপর আপনি Spacedesk ড্রাইভার সফ্টওয়্যার অধীন তালিকাভুক্ত দুটি সংস্করণ লক্ষ্য করবেন।আপনার PC এর জন্য Suitable সংস্করণ টি ডাউনলোড করে নিন।

Download spacedesk installer file(.msi) for 32-bit or 64-bit windows

এবার ইনস্টলার ফাইলটি চালু করুন, তারপর আপনার পিসিতে Spacedesk ইনস্টল করার জন্য Prompts গুলো অনুসরণ করুন। ইনস্টলেশন শেষ হলে, আপনার কম্পিউটার Reboot করুন যাতে নতুন ড্রাইভারগুলি Active হয়।

Install spacedesk on your android device:

Windows পার্ট এর কাজ শেষ আমাদের।এবার আপনার এন্ড্রয়েড ফোনে Spacedesk এপটি লিংক থেকে ইনস্টল করে নিন।
Download Spacedesk from Play Store

Connect your phone to your PC:

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি আপনার পিসিতে একই Wi-Fi নেটওয়ার্কে সংযুক্ত আছে, তাহলে আপনার ফোন বা ট্যাব এ Spacedesk অ্যাপ্লিকেশনটি Open করুন।Application টি automatically আপনার কম্পিউটার টি সনাক্ত করা উচিত, তাই বেশিরভাগ ক্ষেত্রেই, আপনাকে যা করতে হবে তা হল “Connect” এ ট্যাপ করা।
যাইহোক, যদি আপনার কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে পাওয়া না যায়, তবে আপনাকে “Auto Network Search” এর পাশের বক্স এ টিক চিহ্ন দিতে হবে, তারপর আপনার কম্পিউটারের Local IP Address ম্যানুয়ালি লিখুন। যদি আপনি আপনার Local IP Address না জানেন তাহলে কেবলএই লিংক এ ক্লিক করুন।তারপর নীল বাক্সের শীর্ষে নম্বর Copy করুন।Now you’re able to tap “connect” ?

Use your phone or tablet as a wireless Second Screen:

অ্যান্ড্রয়েড অ্যাপে “Connect” ট্যাপ এর কয়েক সেকেন্ডের মধ্যে, আপনার কম্পিউটার বীপ করবে যেন আপনি নতুন হার্ডওয়্যারে প্লাগ করেছেন। একই সময়ে, আপনার উইন্ডোজ ডেস্কটপ আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রদর্শিত হবে, তাই আপনি আপনার পিসিতে যা ঘটছে সবকিছুর একটি নিখুঁত, রিয়েল টাইম প্রতিরূপ দেখতে পাবেন।???

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসকে আপনার Primary display এর প্রতিফলন না করার পরিবর্তে Second Desktop ব্যবহার করতে চান, তবে আপনার উইন্ডোজ ডেস্কটপে কোনও ফাঁকা স্থানে রাইট ক্লিক করুন, তারপর “Display Settings” click করুন। এখান থেকে, ড্রপ ডাউন মেনুটি উইন্ডোটির নিচের দিকে “Extend this displays” click করুন, তারপর “Apply” ক্লিক করুন। এখন, আপনি একটি বাস্তব ২য় মনিটর সেটআপ হিসাবে multitask করতে সক্ষম হবেন, এবং প্রতিটি “ডেস্কটপ” উইন্ডোগুলির নিজস্ব সেট এবং প্রোগ্রাম খোলা থাকতে পারে।

আজ এ পর্যন্ত..কারো বুঝতে সমস্যা হলে কমেন্ট করুন।কোন সমস্যা হলে জানাবেন।

আল্লাহ হাফেজ।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment