অনেক প্রতিক্ষার পরে অফলাইনে এলো বাংলা গুগল ট্রান্সলেট


Android মোবাইল দিয়ে বা Browser দিয়ে
কোনো শব্দ বা বাক্যে অনুবাদ করার জন্য বা কোন শব্দের অর্থ জানার জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় সেবা হচ্ছে, গুগল ট্রান্সলেট অ্যাপ।

ইন্টারনেটের মাধ্যমে এটি ব্যবহার করা লাগলেও, অ্যাপটি আপডেট করায় এবার আরো ৭টি ভাষার মানুষজন ইন্টারনেট ছাড়াও ব্যবহার করতে পারবে গুগল ট্রান্সলেট অ্যাপ।

অফলাইনে নতুন যুক্ত হওয়া ভাষাগুলো হচ্ছে- বাংলা, গুজরাটি, কন্নড়, মারাঠি, তামিল, তেলেগু ও উর্দু। অফলাইনে শব্দ বা বাক্যে অনুবাদ ছাড়াও এসব ভাষাভাষীর মানুষজন ভিজ্যুয়াল ট্রান্সলেশন সুবিধাও উপভোগ করতে পারবে।

এছাড়াও গুগল ট্রান্সলেট অ্যাপে যুক্ত করা হয়েছে কনভার্সেশন মোড ফিচার। এই ফিচারের আওতায় অন্য ভাষার মানুষের সঙ্গে নিজস্ব ভাষায় কথোপকথন করা যাবে। উদাহারণস্বরুপ, আপনি ইংরেজি ভাষার কারো সঙ্গে বাংলায় কথা বললে তিনি তা ইংরেজি ভাষায় শুনতে পাবেন।

ইন্টারনেট ছাড়াই অর্থাৎ অফলাইনে অনুবাদ সুবিধা পাওয়ার ক্ষেত্রে কাঙ্ক্ষিত ভাষার প্যাকটি ইন্টারনেট থাকা অবস্থায় ট্রান্সলেট অ্যাপ থেকে ডাউনলোড করে রাখতে হবে। ভিজ্যুয়াল ট্রান্সলেশন সুবিধার ক্ষেত্রে- ইংরেজি লেখা রয়েছে এমন কোনো কিছুর ছবি তুললে (যেমন রাস্তার সাইনবোর্ড) তা বাংলা, গুজরাটি, কন্নড়, মারাঠি, তামিল, তেলেগু ও উর্দু ভাষার মধ্যে কাঙ্ক্ষিত যেকোনো ভাষায় দেখা যাবে।

★ অফলাইনে বাংলা ট্রান্সলেটর ব্যাবহার করতে প্রথমে
Google translator ইনিস্টল করুন

translator চালু করে বাংলা ভাষা সিলেক্ট করে তার পাশে ডাউনলোড icon এ ক্লিক করে ২৪+ মেগা দিয়ে ফাইল টি ডাউনলোড করুন।


ডাউনলোড শেষ হলে ইন্টারনেট সংযোগ ছারাই ইংরেজি থেকে বাংলা বা বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে পারবেন।

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

2 thoughts on “অনেক প্রতিক্ষার পরে অফলাইনে এলো বাংলা গুগল ট্রান্সলেট”

Leave a Comment