সহজে স্মার্টফোনের সাহায্যে ইংরেজি উচ্চারণ শিখে নিন!

আজকে আমি আপনাদের সাথে সিম্পল একটা টিপস শেয়ার করব। যা অনেকেরই জানা, আবার অনেকে না জানার কারণে টিপসটা কাজে লাগাতে পারছেন না। যার মাধ্যমে আপনি সহজেই যেকোনো ইংরেজি শব্দের উচ্চারণ শিখতে বা জানতে পারবেন। বর্তমান সময়ে ইংরেজি ভাষাটা কমন একটা বিষয়। যেকোনো কাজে-ক্ষেত্রে ইংরেজির প্রাধান্যটা বেশি। কারণ এটা আন্তর্জাতিক ভাষা। তো আমরা অনেক সময় কিছু কিছু ইংরেজি শব্দের উচ্চারণ করতে পারিনা। তখন শিক্ষক বা বড় ভাইকে জিজ্ঞেস করতে হয়। অনেকে আছেন জিজ্ঞেস করতে লজ্জাবোধ করেন। কারণ হচ্ছে এতো বড় হয়েছি, ডিগ্রি পাস করেছি এখন কিভাবে জিজ্ঞেস করি। এর সমাধান নিয়েই আজকের এই পোস্ট আমার। এই সমাধান পেতে আমরা আমাদের সাথে থাকা স্মার্টফোনের সাহায্য নিতে পারি। অর্থাৎ স্মার্টফোনের মধ্যে একটি সফটওয়্যার ব্যবহার করে আমরা ইংরেজি শব্দের উচ্চারণ শিখবো বা জানবো।

প্রথমে আপনাকে এখানে ক্লিক করে আমার দেওয়া সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। আমি যে সফটওয়্যারটি দিয়েছি এটি খুবই সিম্পল এবং সাইজেও কম। আর আপনি ইচ্ছে করলে এইরকম আরো অনেক সফটওয়্যার আছে, সেগুলোও ডাউনলোড করতে পারেন। যেমন : গুগল প্লেস্টোরে গিয়ে সার্চ দিতে পারেন – “Text to Voice/Speech”.

সফটওয়্যারের কার্যপ্রণালী :
স্ক্রিনশট হিসেবে দেওয়া লাগেনা তবুও দিচ্ছি পোস্টের সৌন্দর্য বাড়ানোর জন্য। প্রথমে আমার দেওয়া সফটওয়্যারটি অপেন করুন। তারপর নিচের স্ক্রিনশটের মত বক্সে আপনি যে ইংরেজি শব্দটির উচ্চারণ জানতে চান সে শব্দটি টাইপ করুন।

তারপর নিচের স্ক্রিনশটের মত Speak It বাটনে ক্লিক করুন। ব্যাস! এইবার সহজে স্মার্টফোনের মাধ্যমে ইংরেজি শব্দের উচ্চারণ জেনে নিন।

তো আরকি আজকের মত এখানেই আমার পোস্ট শেষ করলাম। আর আগেই বলে রাখি যারা বিষয়টা জানেন না, তাদের জন্য এই পোস্ট। আর যারা জানেন, তারা এড়িয়ে যান। এই কথাটা বলছি এই করাণে, অনেকেই আছেন যে বিষয়ে পোস্ট করি সেটা তাদের জানা থাকে। এর প্রেক্ষিতে অনেকেই আছেন খারাপ ভাষায় কমেন্ট করেন।

Share This Post

Leave a Comment