কিভাবে Samsung Mobile দোকানে না গিয়ে নিজে Flash করবেন। (PC Needed) By-Anny Islam

আসসালামু আলাইকুম সবাইকে। আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আপনাদের সামনে আমার ২য় পোষ্ট নিয়ে হাজির হলাম।
আজকে আমি আপনাদের বলবো কিভাবে পিসির মাধ্যমে স্যামসাং মোবাইল ফ্ল্যাশ বা আপডেট দিবেন।
আমি বেশি স্ক্রিনশট দিয়ে আপনাদের বুঝানোর চেষ্টা করবো। আমি কোন ভিডিও দিবো না।


আগে জেনে নিন ফ্ল্যাশ কি এবং কেন দিবেন?


ফ্ল্যাশ হলো পুরোপুরি ফ্যাক্টরি রিসেটের মতই তবে এটি অন্যধরনের ও শক্তিশালী। ফ্যাক্টরি রিসেট করলে অনেক কিছু নাও যেতে পারে। তবে ফ্ল্যাশ সব সফটওয়্যারিক সমস্যা দূর করা যায়। আমরা ফ্যাক্টরি রিসেট দেই যাতে মোবাইলের কোন সমস্যা দূর করার জন্য আর ফ্ল্যাশও সমস্যা দূর করার জন্যই দেওয়া হয়।




আরেকটি কথা হলো ফ্ল্যাস Update করার জন্যও করা হয়ে থাকতে পারে, যদি নতুন কোন ভার্সন বের হয়ে থাকে। আর বিশেষ করে কেউ যদি মোবাইলে কাস্টম রম ইন্সটল করে থাকে সেক্ষেত্রে যদি আগের বা মূল অপারেটিং সিস্টেমে ফিরতে চায় তাহলে ফ্ল্যাশ দিতে হয়।


অনেকে আবার মোবাইল Root করে বিভিন্ন এপস হ্যাক করার জন্য বা ডিভাইস মডিফাই করার জন্য। রুট করলে স্যামসাংয়ের ডিভাইস স্ট্যাটাস Official থেকে Custom হয়ে যায়। Custom মানে হলো আপনি 3rd Party এর কোন এ্যাপের দ্বারা ডিভাইস মডিফাই করার চেষ্টা করেছেন। আর এটি থাকলে Device Status এ Custom লেখা থাকবে। এবং আপনি আনরুট করলেও রুট পুরোপুরি মুছে যায় না। এর কিছু ফাইল মোবাইলে জমা থাকে। যার কারণে Device Status এ Custom লেখা থেকে যাবে। আর Custom থাকলে প্রধাণ সমস্যা হলো আপনি ডিভাইসের সেটিংসে ঢুকে Software Update দিতে পারবেন না। যেটি হ্যান্ডসেটের সিকিউরিটির জন্য খুবি গুরুত্বপূর্ণ।


আরেকটি কারণ হলো মোবালে যদি সফটওয়্যারিক কোন সমস্যা যেমন, স্যামসাং লগো আসার পর আর কোন কিছু আসছে না, তারপর হলো বিভিন্ন এপস থেকে বারবার Force Stop দেখাচ্ছে বা Crash করছে।

হ্যাং করছে, কোন কিছু ভালো করে কাজ করছে না। সেক্ষেত্রে আপনাকে ফ্ল্যাশ করতে হবে।-(তবে এ ক্ষেত্রে মোবাইল টি রিসেট দিলেও ঠিক হতে পারে।) আবার অনেকাংশে না হতে পারে মোবাইল মডিফাই হওয়ার জন্য।

যদি মোবাইলের কোন কিছু করাপ্টেড হয়ে যায় বা Bugs থেকে সমস্যা হয় তাহলে ফ্ল্যাশ দিতে হয়।



আর কথা না বাড়িয়ে কাজে চলে যাই। মোবাইল ফ্ল্যাশ দিতে আমাদের ৩টি সফটওয়্যারের প্রয়োজন হবে। সে গুলো নিচ থেকে ডাউনলোড করুনঃ
1. Samsing USB Driver. Download From Here


2. Odin.(স্যামসাং ফ্ল্যাশ টুল).
Download From Here


3.Firmware. (স্যামসাং অপারেটিং সিস্টেম ফাইল) বিস্তারিত নিচে দেখুন এবং ডাউনলোড লিঙ্ক আছে।

What Is Firmware?


ফার্মওয়্যার হলো মোবাইলের স্টক অপারেটিং সিস্টেম। এটি মোবাইল ভেদে বিভিন্ন ধরনের হয়ে থাকে। এটি পিসির উইন্ডোজের মত না যে, এক ডিস্ক বা ফাইল দিয়ে সব পিসিতে দেওয়া যায়। তাই বিভিন্ন মোবাইলের ফার্মওয়্যার আলাদা আলাদা হয়ে থাকে। আপনি নিচের লিঙ্ক থেকে স্যামসাংয়ের মডেল দেখে ফার্মওয়্যার ডাউনলোড করুন।

1. SamMobile Click The Link

SamMobile হলো স্যামসাংয়ের অফিশিয়াল ফার্মওয়্যার ডাউনলোড সাইট। SamMobile এর বর্তমানে ফ্রী ডাউনলোডের স্পীড বেশি ভালো না। তারা আপনাকে ১৫ KB/ps এর মত স্পীড দিবে। যা আপনার জন্য অনেক সময়ের ব্যাপার এবং কষ্টসাধ্য।

তাই আমি আপনাদের আরেকটি সাইটের লিঙ্ক দিবো যা দিয়ে ফুল স্পীডে ডাউনলোড করতে পারবেন। নিচের লিঙ্কে প্রবেশ করুন।

2. Updato Click The Link

এখান থেকে টিউটোরিয়াল শুরু করা হলো। আগে আমি ফ্ল্যাশ সমন্ধে কিছু Basic ধারণা আপনাদের দিলাম।



বি:দ্র:স্ক্রীনশট এবং ডিভাইসের চিত্র আলাদা হতে পারে। শুধু আপনাদের বেসিক ভাবে কিভাবে ফ্ল্যাশ দিতে হয় তা দেখানো হবে। নিচের সব গুলো স্ট্যাপ লক্ষ্য করুন তাহলেই আপনি সফল ভাবে আপডেট বা ফ্ল্যাশ দিতে পারবেন।


১. প্রথমে আপনি Updato তে যান এবং আপনার ডিভাইসের মডেল নাম্বার ইনপুট করুন।

image

২. এরপর আপডেট তারিখ ও আপডেট এন্ড্রোয়েড ভার্সন দেখে ক্লিক করুন।

image

৩.
নতুন একটি পেইজ আসবে। Download লেখাতে ক্লিক করে IDM এর সাহায্যতে Firmware ডাউনলোড করুন।

image

৪.
ফার্মওয়্যার ডাউনলোড শুরু হয়েছে। শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

image

৫.
ফাইল ডাউনলোড হওয়ার পর ফাইলকে Extract করুন।

image

৬. আপনার ডাউনলোড করা Odin ফোল্ডারে ঢুকে Odin ওপেন করুন। তারপর AP তে ক্লিক করে আপনার ডাউনলোড করা Extracted ফার্মওয়্যার সিলেক্ট করুন।

image

৭. এই পর্যন্ত সব কাজ ঠিক আছে। এখন আপনাকে আপনার মোবাইল কে Download Mode এ নিতে হবে। এর জন্য আপনাকে মোবাইল Power Off করতে হবে। তারপর Volume Down+Home Button+Power Button. তিনটি বাটন একসাথে চেপে ধরুন। তারপর মোবাইলে একটা স্ক্রীন আসবে তখব Volume UP বাটনে ক্লিক করে Continue করুন।

image

৮. মোবাইল Download Mode এ আসলে, তখন আপনি আপনার মোবাইল কে USB ক্যাবল দিয়ে কানেক্ট করুন। USB কানেক্ট করলে অডিনে USB ডিটেক্ট করবে। তারপর Start বাটনে ক্লিক করে ফ্ল্যাশ শুরু করুন। যদি USB ডিটেক্ট না করে, তাহলে ভালো করে USB Driver Install করে নিন। উপরে Driver এর লিঙ্ক দেওয়া আছে।

image

৯. ফ্ল্যাশ Success হলে অডিন Pass দেখাবে। মানে ফ্ল্যাশ সঠিক ভাবে হয়েছে। তারপর USB Unplug করতে পারবেন। আর এভাবেই যেকোন স্যামসাং ফ্ল্যাশ করুন।

image


আশাকরি এই পোষ্ট টি সবার ভালো লাগবে। যদি কোন কিছু বুঝতে কোন সমস্যা হয় তাহলে নিচে কমেন্ট করে আমাকে জানান। আমি বুঝানোর চেষ্টা করবো। আশাকরি সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।



আমার সাথে যোগাযোগের মাধ্যম:

আমার ফেসবুক আইডিঃ Tariqul Islam Anny

আমার ফোন নাম্বারঃ Call Me

Share This Post
About MainitBD Author

শিক্ষা জাতীর মেরুদন্ড! শিখবো, না হয় শেখাবো।

Leave a Comment